জনগণের মাথায় হাত! RBI-এর নয়া সিদ্ধান্তে গুণতে হবে মোটা অঙ্কের EMI

বাংলাহান্ট ডেস্ক : সাধারণ মানুষের কথা চিন্তা না করেই ফের বৃদ্ধি পেলো রেপো রেট (Repo Rate)। এই রেট বৃদ্ধির অনুমতি দিলেন খোদ আরবিআইয়ের (Reserve Bank of India) গভর্নর। এই বছরের দ্বিতীয় মাসেই ফের রেপো রেট বৃদ্ধির খবর প্রকাশ্যে আসতেই উদ্বেগ বেড়েছে আমজনতার মধ্যে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস প্রায় ২৫ বেসিস পয়েন্ট রেপো রেট বৃদ্ধি করার অনুমতি দিলেন।

জানা গিয়েছে, এই সোমবার থেকেই চলছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মানিটরি পলিসি কমিটির বৈঠক। এই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয় রেপো রেট বৃদ্ধির বিষয়টি। পাশাপাশি তিনি জানান যে, আরবিআইয়ের সুদও বৃদ্ধি পেতে চলেছে যার ফলে আরবিআইয়ের রেপো রেট ৬.৫০% অব্দি বৃদ্ধি পেলো। এতটা হারে যে রেপো রেট বৃদ্ধি পেতে পারে তা নিয়ে আগে থেকেই এক রকম সংকেত দিয়ে রেখেছিল RBI।

   

প্রায় ২৫ বেসিস পয়েন্ট রেপো রেট বৃদ্ধি করলেন তাঁরা, এবং এর মাধ্যমে ক্ষতিগ্রস্ত হতে চলেছে সাধারণ মানুষ। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস প্রথমে ৬ জনকে নিয়ে একটি সদস্য দল গঠন করেছিলেন, এই রেপো রেট বৃদ্ধির বৈঠকে। সেখানে ৬ জনের মধ্যে ৪ জনই তাঁকে সমর্থন করে, রেপো রেট বৃদ্ধির পক্ষে রায় দেন।

rbi bank penalty

আপাতত ২০২২ সালের শুরুর থেকে শুরু করে এই বছরের দ্বিতীয় মাস পর্যন্ত ৬ বার রেপো রেট বৃদ্ধি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সেটা বৃদ্ধি পেয়েছে যথেষ্ট বেশী পরিমাণে। কারণ ২০২১ সালের শেষেও যেখানে রেপো রেট ছিল মাত্র ৪%, সেখানে ২০২৩- এর ফেব্রুয়ারী মাসেই তা বেড়ে গিয়ে দাঁড়িয়েছে ৬.৫০%- এ।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর