তৈরি হয়েছে বর্জ্য প্লাস্টিক দিয়ে, প্রধানমন্ত্রীর এই নীল জ্যাকেটের গুণাবলি চমকে দেবে আপনাকে

বাংলা হান্ট ডেস্ক : বিশ্বব্যাপী জনপ্রিয়তার নিরিখে তো বটেই, এমনকি তিনি কী পোশাক পরেছেন সেই বিষয় নিয়েও আলোচনার শীর্ষে থাকেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। আজ নমোর লোকসভায় ভাষণ দেওয়ার কথা ছিল। রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ জ্ঞাপন প্রস্তাবের জবাবে আজ বুধবার দুপুর সাড়ে তিনটেয় ভাষণ দেবেন তিনি। কিন্তু আজ তাঁর ভাষণ নিয়ে যত না কৌতুহল, তার চেয়ে অনেক বেশি চর্চা চলছে তাঁর পোশাক নিয়ে (Special Blue Jacket) নিয়ে। আজ একটি নীল রঙের জ্যাকের পরে লোকসভায় এসেছেন প্রধানমন্ত্রী। জানা যাচ্ছে, যে নীল রঙের জ্যাকেটটি পরে সংসদে এসেছেন মোদি, তা মোটেও সাধারণ জ্যাকেট নয়। জ্যাকেটটি নাকি তৈরি হয়েছে বাতিল হওয়া প্লাস্টিকের বোতল থেকে!

সূত্রে খবর, গত পরশু সোমবার এই বিশেষ জ্যাকেটটি উপহার পেয়েছেন নমো। বেঙ্গালুরুতে যে ইন্ডিয়া এনার্জি উইক চলছে, সেখানে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে এই জ্যাকেট উপহার দেওয়া হয়েছে। জ্যাকেটটি (Special Blue Jacket) তামিলনাড়ুর একটি সংস্থা তৈরি করেছে বলে জানা যাচ্ছে। সেই সংস্থার নাম ‘শ্রী রেঙ্গা পলিমার’। এই সংস্থা পরিবেশ রক্ষায় এমন নানা রকমের জিনিস তৈরি করে।

   

ওই সংস্থার কোম্পানির আধিকারিক সেন্থিল শঙ্কর জানান, ‘এই ধরনের জ্যাকেট তৈরি করতে গড়ে ১৫টি প্লাস্টিকের বোতল দরকার হয়। প্রতি বছর এরকমই এক কোটি প্লাস্টিকের বোতল পুনর্ব্যবহার করে জ্যাকেট তৈরির পরিকল্পনা করেছে আমাদের সংস্থা।’

modi 2

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে ‘প্রথমে বোতলগুলি থেকে ফাইবার তৈরি করা হয় এবং তারপর তা থেকে সুতো তৈরি করা হয়। সেই সুতো দিয়ে কাপড় তৈরি করা হয় এবং শেষে পোশাক তৈরির কাজ করা হয়। রিসাইকেল করা বোতল থেকে তৈরি এই জ্যাকেট খোলা বাজারে হাজার দুয়েক টাকায় বিক্রি হয়।

সেন্থিল শঙ্করের দাবি করেন, ‘এই উদ্যোগ শুধুমাত্র প্লাস্টিক পলিউশন কমাবে তাই নয়, জল সংরক্ষণেও নতুন পথ দেখাবে।কোম্পানি প্রতি বছর ১০০ মিলিয়ন বোতল পুনর্ব্যবহার করার পরিকল্পনা করেছে।’ ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের উপহার দেওয়া এই জ্যাকেটের প্রশংসা করেন প্রধানমন্ত্রী মোদি নিজেও। আজ সেটি পরেও এসেছেন সংসদে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর