লক্ষ্ণৌ-এর নাম হবে ‘লক্ষ্মণ নগরী”! উত্তর প্রদেশের উপমুখ্যন্ত্রীর মন্তব্য ঘিরে তীব্র চাঞ্চল্য

বাংলা হান্ট ডেস্ক : আবারও নাম পরিবর্তনের রাজনীতি বিজেপির (BJP)। কেন্দ্র থেকে শুরু করে বিজেপি শাসিত একাধিক রাজ্যে বিভিন্ন সময় নামবদল করতে দেখা গিয়েছে বিজেপিকে (BJP)। এবার কানাঘুষো শোনা যাচ্ছে, লক্ষ্ণৌ শহরের নাম বদলে করা হতে পারে লক্ষ্মণ নগরী। বুধবার উত্তরপ্রদেশের উপ মুখ্যমন্ত্রী ব্রজেশ পাঠকের একটি মন্তব্য ঘিরে এই জল্পনা প্রকাশ্যে এসেছে।

উত্তর প্রদেশের ভাদোহিতে এক বৈঠকে এই বিষয়ে মুখ খোলেন ব্রজেশ। বিজেপি সাংসদ সঙ্গললাল গুপ্তা তাঁর কাছে লক্ষ্ণৌ নামবদলের আরজি জানান। এর উত্তরে ব্রজেশ বলেন, ‘লক্ষ্ণৌকে সবাই লক্ষ্মণের নামেই চেনে। তাই এই শহরের নামবদলের সময় এই বিষয় অবশ্যই খেয়াল রাখা হবে। আগামিদিনে লক্ষ্ণৌয়ের (Lucknow) নাম হতে পারে লক্ষ্মণ নগরী। তাঁর এই মন্তব্যের পরই শোরগোল শুরু হয়ে গিয়েছে।

   

আগে একাধিক রাস্তা, ইমারত, জায়গা এমনকী রেল স্টেশনের নাম বদলেছে মোদি সরকার। এর অধিকাংশ ক্ষেত্রেই কেন্দ্রের বিরুদ্ধে ইসলামিক সংস্কৃতি মুছে ফেলার অভিযোগ করেছে বিরোধীরা। মোঘলসরাই স্টেশনের নাম পরিবর্তন হয়ে দীনদয়াল উপাধ্যায় করা হয়েছে। এলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ। কিছুদিন আগেই, রাষ্ট্রপতি ভবনের মোঘল গার্ডেনের নাম বদলে করা হয়েছে অমৃত উদ্যান। মধ্যপ্রদেশে হোশাঙ্গাবাদ স্টেশনের নাম বদলে করে দেওয়া হয়েছে নর্মদাপুরম।

lucknow 2

দেশ থেকে ইসলামিক সংস্কৃতিকেই মুছে ফেলার চেষ্টা করছে সরকার। তাই বারবার এই নাম পরিবর্তন করা হচ্ছে। এই পরিস্থিতিতে এবার লখনউয়ের নাম বদলালে বিতর্ক আরও বাড়বে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

এর আগে ২০২২ সালে যোগি আদিত্যনাথ একটা টুইট করেন- তাতে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লক্ষ্ণৌএর স্বাগত জানান। তিনি লেখেন বলেছেন, ‘শেষাবতার ভগবান লক্ষ্ণণ কী পবন নগরী লক্ষ্ণৌতে আপনাকে স্বাগত  অর অভিনন্দন।’ যোগি আদিত্যনাথের এই টুইটের পরই লক্ষ্ণৌয়ের নাম বদল ঘিরে জল্পনা তৈরি হয়।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর