কোনো মাথামুণ্ডু নেই, বিদেশিরা থুতু ফেলেছিল! ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে বিতর্কিত বয়ান প্রকাশ রাজের

বাংলাহান্ট ডেস্ক: বলিউড যখন ডুবতে বসেছিল, কোটি কোটি টাকা খরচ করে, তাবড় সুপারস্টার এনেও মা লক্ষ্মীর মুখ দেখা যায়নি, তখন অন্ধের যষ্টি হয়ে উঠেছিল ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files)। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবিটি ব্লকবাস্টার হিট হয়ে সুদিন এনেছিল হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে। এখন সেই ছবিকেই ‘অর্থহীন’ বলে দাবি করলেন প্রকাশ রাজ (Prakash Raj)।

সম্প্রতি কেরলে মাতৃভূমি ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল অফ লেটারস অনুষ্ঠানে যোগ দিয়ে দ্য কাশ্মীর ফাইলস প্রসঙ্গ উত্থাপন করেন প্রকাশ। তীব্র ক্ষোভ এবং বিরক্তি প্রকাশ করে তিনি বলেন, ‘দ্য কাশ্মীর ফাইলস অন্যতম অর্থহীন ছবি। কিন্তু আমরা জানি ওটা কারা প্রযোজনা করেছিল। লজ্জাহীন। আন্তর্জাতিক জুরি থুতু ফেলেছিল। তাও ওদের লজ্জা নেই। ওদিকে আরেকজন, পরিচালক এখনো বলে চলেছে, ‘আমি এখনো অস্কার পেলাম না কেন?’ আপনি ভাস্করও পাবেন না’।

   

prakash raj 1

প্রকাশ আরো বলেন, কাশ্মীর ফাইলস একটি প্রোপাগান্ডা মূলক ছবি। ২০০০ কোটি টাকা নাকি বিনিয়োগ করা হয়েছে এই ধরণের ছবি তৈরি করার জন্য। কিন্তু মানুষকে তো সবসময় বোকা বানানো যাবে না, কটাক্ষ অভিনেতার।

দ্য কাশ্মীর ফাইলস ছবিটি নিয়ে প্রথম থেকেই বিতর্ক বেঁধেছে। ১৯৯০ সালে কাশ্মীরি পণ্ডিতদের গণহত্যার মর্মান্তিক ইতিহাস উঠে এসেছে এই ছবিতে। অত্যন্ত স্পর্শকাতর বিষয় নিয়ে ছবি হওয়ায় সিনেমা মুক্তির আগেই খুনের হুমকি পাওয়ার অভিযোগ করেছিলেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী।

কিন্তু ছবি মুক্তির পর সমস্ত বিতর্ক দূরে সরিয়ে ব্লকবাস্টার হয়েছিল। তবুও বিতর্ক পিছু ছাড়েনি। গত বছর ৫৩ তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া অনুষ্ঠানে কাশ্মীর ফাইলস নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন ইজরায়েলি পরিচালক নাদাভ লাপিড।

তা সত্ত্বেও এ বছরে ৩০১ টি ছবির মধ্যে থেকে ৫ টি ছবি শর্টলিস্ট করেছে দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। দ্য কাশ্মীর ফাইলস সহ আরো কিছু হিন্দি ছবি শর্টলিস্ট হয়েছে অস্কারের জন্য। বিবেক আরো জানিয়েছিলেন, মিঠুন চক্রবর্তী, অনুপম খের, পল্লবী যোশী, দর্শন কুমার সকলেই ‘সেরা অভিনেতা’ বিভাগের জন্য শর্টলিস্টেড হয়েছেন।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর