অবশেষে স্বপ্নপূরণ! দেশের প্রথম রূপান্তরকামী পুরুষ হিসেবে সন্তানের জন্ম দিলেন জাহাদ

বাংলা হান্ট ডেস্ক: কয়েকদিন আগে একটি ইনস্টাগ্রাম পোস্ট সামনে আসতেই সেটি তুমুল ভাইরাল হতে শুরু করেছিল। যেখানে এক রূপান্তরকামী দম্পতি (Transgender Couple) জানান যে, তাঁদের জীবনে আসতে চলেছে নতুন অতিথি। এমনকি, অন্তঃসত্ত্বা অবস্থায় ফটোশ্যুটও করিয়েছিলেন জাহাদ ফাজিল এবং জিয়া পাভেল। তবে, এবার দেশের প্রথম রূপান্তরকামী পুরুষ হিসেবে সন্তানের জন্ম দিলেন জাহাদ।

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, গত বুধবার সকালে কেরালার কোঝিকোড়ে একটি হাসপাতালে এক সন্তানের জন্ম দেন জাহাদ। আর এর মাধ্যমেই তিনি রীতিমতো বিরল নজির স্থাপন করে ফেলেছেন। বর্তমানে জাহাদ এবং নবজাতক দু’জনেই সুস্থ রয়েছে বলেও জানা গিয়েছে। পাশাপাশি, এই খুশির খবর ইতিমধ্যেই ইনস্টাগ্রাম মারফত সামনে এনেছেন জিয়া। যেখানে সদ্যোজাতের একটি আঙুলের ছবি শেয়ার করেছেন তিনি।

যদিও, ওই রূপান্তরকামী দম্পতি সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশ করেননি। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, জাহাদের জন্মগত লিঙ্গ পরিচয় ছিল নারী। যদিও, তিনি পরবর্তীকালে পুরুষ হয়ে ওঠার প্রক্রিয়া শুরু করেছিলেন। তবে, নারী থেকে পুরুষ হয়ে ওঠার মাঝেই গর্ভবতী হয়েছিলেন তিনি। আর এই কারণেই তাঁর সন্তান প্রসবের ঘটনা চিকিৎসা বিজ্ঞানেও এক অনন্য নজির তৈরি করেছে।

এদিকে, জিয়াও লিঙ্গ পরিবর্তন করে পুরুষ থেকে নারী হয়ে উঠেছেন। তবে, জাহাদ পুরুষ হয়ে ওঠার প্রক্রিয়ার মাঝেই সন্তানলাভের আশায় থামিয়ে দেন এই প্রক্রিয়া। যদিও, এই প্রক্রিয়ায় বাদ পড়েছে জাহাদের দু’টি স্তন। এমনকি তাঁর শরীরে শুরু হয়েছিল হরমোনঘটিত পরিবর্তনও। কিন্তু সেই প্রক্রিয়া আপাতত স্থগিত রেখে তিনি গর্ভে সন্তান ধারণ করেন।

প্রসঙ্গত উল্লেখ্য যে, ট্রানজিশন পর্বে লিঙ্গ পরিবর্তনের আগে জিয়ার সাহায্যে গর্ভবতী হন জাহাদ। তবে ততদিনে তাঁর শরীর থেকে স্তন বাদ পড়লেও সন্তান ধারণের জন্য প্রয়োজনীয় জননাঙ্গ এবং ইউটেরাস বাদ দেওয়া হয়নি। এমতাবস্থায়, সন্তান জন্মের পর আগামী ছয় মাস এহেন হরমোনাল পরিবর্তন তাঁরা বন্ধ রাখবেন বলেও জানা গিয়েছে।

 

View this post on Instagram

 

A post shared by Ziya Paval (@paval19)

এদিকে, জিয়ার ইনস্টাগ্রামে সদ্যোজাতের ছবি সামনে আসার পরেই সেখানে শুভেচ্ছার বন্যা বইছে। সকলেই নবজাতকের পাশাপাশি তাঁদের আগামী দিনের জন্য শুভকামনা জানিয়েছেন। উল্লেখ্য যে, এর আগেই জিয়া জানিয়েছিলেন, “যদিও আমি বা আমার শরীর জন্মগতভাবে নারী নয়, তবুও একটি শিশু আমাকে মা বলে ডাকবে এহেন মাতৃত্বের স্বপ্ন আমার মধ্যে ছিল। আমরা ৩ বছর থেকে একসাথে আছি।” এদিকে, জাহাদও বাবা হতে চেয়েছিলেন। উল্লেখ্য যে, জাহাদ হলেন পেশায় অ্যাকাউন্ট্যান্ট। পাশাপাশি, জিয়া হলেন একজন নৃত্য শিক্ষিকা।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর