নিঃশব্দে উত্তর দিচ্ছেন আদানি! হিন্ডেনবার্গ বিতর্কের মাঝেই সময়ের আগে শোধ ৪ হাজার কোটি টাকার ঋণ

বাংলা হান্ট ডেস্ক: মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের (Hindenburg Research) রিপোর্ট সামনে আসার পরেই রীতিমতো নড়ে যায় আদানি সাম্রাজ্যের ভিত। শুধু তাই নয়, আদানি গ্রূপের (Adani Group) অন্তর্ভুক্ত অধিকাংশ কোম্পানিগুলির শেয়ারের দামেও বিরাট পতন পরিলক্ষিত হয়। এমনকি, কমে যায় গৌতম আদানির মোট সম্পদের পরিমানও। এমতাবস্থায়, বিভিন্ন ক্ষেত্র থেকে নেওয়া আদানি গোষ্ঠীর ঋণের প্রসঙ্গেও ভীত হয়ে পড়েন সকলে।

তবে, সমস্ত জল্পনাকে দূরে সরিয়ে রেখে এবার একটি ব্যাঙ্কিং গোষ্ঠীর কাছ থেকে নেওয়া বিপুল অঙ্কের ঋণ সময়ের আগেই শোধ করার সিদ্ধান্ত নিলেন আদানিরা। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ওই ঋণের পরিমান হল ৫০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা ৪ হাজার কোটি টাকারও বেশি। এদিকে, এরই মাধ্যমে ফের ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালাচ্ছে আদানি গ্রূপ।

   

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গত তিন দিনে অনেকটাই বৃদ্ধি পেয়েছে আদানি গ্রূপের শেয়ারের দাম। এই আবহেই এহেন ঋণ সময়ের আগে পরিশোধ করার সিদ্ধান্ত নিয়েছে তারা। পাশাপাশি, অনেকেই এই বিপুল অঙ্কের ঋণ পরিশোধকে আদানিদের শেয়ার বাজারে ঘুরে দাঁড়ানোর অন্যতম হাতিয়ার হিসাবেও দেখছেন। এদিকে, সূত্র অনুযায়ী জানা গিয়েছে ইতিমধ্যেই বাজারে বেশ কিছু ঋণ সময়ের আগে পরিশোধ করেছেন আদানিরা। আর তারই প্রত্যক্ষ ফলাফল মিলছে শেয়ারের দাম বৃদ্ধির মাধ্যমে।

উল্লেখ্য যে, স্ট্যান্ডার্ড চার্টার্ড পিএলসি, বার্কলেস পিএলসি, ডয়েশ ব্যাঙ্ক এজি-র মতো গোষ্ঠীগুলি গত বছরই আদানিদের প্রায় ৩৭ হাজার কোটি টাকা ঋণ হিসাবে দিয়েছিল। এমন পরিস্থিতিতে ওই ঋণের একটি অংশ আগামী মার্চ মাসের ৭ তারিখের মধ্যে পরিশোধ করার চুক্তি হয়। তবে, মার্চ পর্যন্ত অপেক্ষা না করেই নির্ধারিত সময়ের আগে ৪ হাজার কোটি টাকার ঋণ আদানিরা পরিশোধ করার সিদ্ধান্ত নিয়েছেন। মূলত, ব্যাঙ্কিং গোষ্ঠীগুলির সঙ্গে আলোচনার মাধ্যমেই এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গিয়েছে।

gautam adani

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, চলতি সপ্তাহেই আদানি গ্রূপের অন্তর্ভুক্ত শেয়ারগুলির দাম ক্রমশ উর্ধ্বমুখী হতে শুরু করেছে। পাশাপাশি, হিন্ডেনবার্গ বিতর্কের আবহেই ফের সম্পদ বৃদ্ধিও ঘটেছে আদানির। মূলত, এই রিপোর্ট সামনে আসার পরেই মাত্র একসপ্তাহের মধ্যে বিশ্বের শ্রেষ্ঠ ধনী ব্যক্তিদের তালিকায় ভারতীয় ধনকুবের গৌতম আদানি তৃতীয় স্থান থেকে নেমে এসেছিলেন ২১ নম্বর স্থানে। তবে, ফের সম্পদ বৃদ্ধির জেরে ফোর্বসের বিলিয়নেয়ারদের তালিকায় আপাতত তিনি রয়েছেন ১৭ তম স্থানে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর