আদালতের নির্দেশে চাকরি গেল ২৮১৯ জনের! কমিশনকে ২৪ ঘন্টা সময় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

বাংলা হান্ট ডেস্ক : এসএসসি গ্রুপ ডি (Group D) কর্মী নিয়োগের মামলায় অবশেষে চাকরি বাতিলের নির্দেশ দিলেন হাই কোর্টের (Calcutta HC) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কমিশনকে সময় বেঁধে দিলেন মাত্র ২৪ ঘণ্টা। বৃহস্পতিবার এই সংক্রান্ত মামলার শুনানিতে ওএমআর (OMR) শিটে কারচুপির অভিযোগ নিয়ে নিশ্চিত হওয়ার কথা জানায় কমিশন। এরপরই বিচারপতি গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন কারচুপি হয়েছে, তা যখন কমিশন বুঝতে পেরেছে, তাহলে কেন চাকরি বাতিল করছে না?

শিক্ষক নিয়োগে দুর্নীতির (Teacher Recruitment Scam) অভিযোগে বহুদিন ধরে মামলা চলছে হাই কোর্টে। একাধিক ক্ষেত্রেই বেনিয়মের অভিযোগ উঠেছে। মূলত স্কুল সার্ভিস কমিশনের (SSC)গাফিলতিকেই দায়ী করা হচ্ছে। রেহাই নেই কমিশনের কর্তাদেরও। বৃহস্পতিবার এ নিয়ে হাই কোর্টে ফের শুনানি ছিল। গ্রুপ ডি কর্মী নিয়োগের ক্ষেত্রে ওএমআর উত্তরপত্রে কারচুপির অভিযোগ ছিল। তাতে কমিশনের পক্ষ থেকে আইনজীবী আজ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে জানান, ২৮১৯ জনের ওএমআর শিটে কারচুপি হয়েছিল, সে বিষয়ে নিশ্চিত কমিশন।

   

Untitled design 2022 08 23T164930.128

আজ বৃহস্পতিবার স্কুলে গ্ৰুপ-ডি কর্মী নিয়োগ মামলায় ২৮২০ জনের চাকরি বাতিল করতে এসএসসি ও বোর্ডকে শুক্রবার বেলা ১২ টার মধ্যে চূড়ান্ত তালিকা তৈরির নির্দেশ দিয়েছে কলকাতা উচ্চআদালত। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এদিনের পর্যবেক্ষণে বলেন, ‘যারা এতদিন আইন মানেনি তাদের চাকরিতে রাখা যাবে না আর একদিনও।’ শুক্রবার বেলা ১২ টায় এসএসসি-র হলফনামা দেখার পর এই মামলায় পরবর্তী নির্দেশ দেবে আদালত। আইনজীবী মহল মনে করছে, এসএসসি হলফনামা দিয়ে এই সব কর্মীদের বেআইনি নিয়োগ হয়েছে তা জানানোর পরই আদালত তাদের বরখাস্তের চূড়ান্ত নির্দেশ দিতে পারে। গ্রুপ ডি কর্মী হিসেবে ৪৪৮৭ জনকে নিয়োগ করেছিল এসএসসি। তাঁদের মধ্যে ২৮২০ জনকে নিয়ম না মেনেই চাকরি দেওয়া হয়। এমন এদিন আদালতে জানায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা।

এর আগে আরও ৬০৭ জন চতুর্থ শ্রেণীর কর্মীর বেআইনি নিয়োগের বিষয়টি সামনে আসার পর তাদের তাদের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিল আদালত।আদালতে স্কুল সার্ভিস কমিশন(SSC) জানায়, সিবিআই তদন্তে ২৮১৯ জনের উত্তরপত্র (OMR শিট) কারচুপি করা হয়েছে বলে উঠে আসে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর