ভারতে প্রথমবার খোঁজ পাওয়া গেল বহুমূল্য লিথিয়ামের, মিলল পাঁচটি সোনার খনিরও হদিস

বাংলাহান্ট ডেস্ক : ভারতে (India) প্রথমবারের জন্য পাওয়া গেল লিথিয়ামের (Lithium) হদিস। প্রায় ৫৯ লক্ষ টন লিথিয়ামের সন্ধান পাওয়া গিয়েছে জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) রিয়াসি জেলায়। ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া) একটি বিবৃতি দিয়ে এই কথা জানিয়েছে বৃহস্পতিবার।

বর্তমান যুগে মোবাইল ফোন কিংবা বৈদ্যুতিক গাড়ির চাহিদা আকাশ ছোঁয়া। বৈদ্যুতিক গাড়ি কিংবা মোবাইল ফোনে ব্যবহৃত ব্যাটারির অন্যতম উপাদান হল লিথিয়াম। এই লিথিয়াম বহুমূল্যও বটে। এই বহু মূল্য লিথিয়াম আমদানি করতে হয় ভারতে। এরফলে বেড়ে যায় এর দাম। মনে করা হচ্ছে, এবার ভারতেই লিথিয়ামের সন্ধান পাওয়ার ফলে দেশের ব্যাটারি শিল্পে নতুন দিগন্ত খুলে যেতে পারে।

   

কেন্দ্রীয় খনি মন্ত্রক এর আগে প্রযুক্তি ক্ষেত্রে উন্নতির জন্য জোর দেওয়ার কথা বলেছিল খনিজ সরবরাহের উপর। সরকার সক্রিয় পদক্ষেপ গ্রহণ করেছিল বিভিন্ন খনিজ পদার্থ অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা থেকে আনার জন্য। এতদিন ভারত লিথিয়ামের জন্য নির্ভরশীল ছিল অন্য দেশের উপর। এবার এই খনিজের সন্ধান ভারতে পাওয়ার ফলে মন্ত্রক আশা করছে সেই নির্ভরশীলতা কিছুটা হলেও কমবে।

এছাড়াও খনি মন্ত্রক জানিয়েছে লিথিয়াম এর পাশাপাশি হদিস পাওয়া গেছে আরও পাঁচটি সোনার খনির। এছাড়াও খনিজ পদার্থ পাওয়া গিয়েছে জম্মু-কাশ্মীর, ছত্রিশগড়, গুজরাট, ঝাড়খন্ড, কর্ণাটক, মধ্যপ্রদেশ, উড়িষ্যা, রাজস্থান, তামিলনাড়ু ও তেলেঙ্গানাতে। এগুলির মধ্যে রয়েছে পটাশ , মলিবডেনামের মত খনিজ।

Lithium

দিল্লির মসনদে বসার পর থেকেই দেশকে ‘আত্মনির্ভর’ করার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় খনি সচিব বিবেক ভরদ্বাজ মনে করছেন লিথিয়ামের সন্ধান ‘আত্মনির্ভর ভারতের’ উদ্যোগকে আরও অগ্রসর করবে। তিনি বলেছেন,”আত্মনির্ভর হওয়ার জন্য এই ধরনের গুরুত্বপূর্ণ খনিজ খুঁজে পাওয়া খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।”

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর