Google, Amazon-র পর এবার Yahoo! বিপুল সংখ্যক কর্মী ছাঁটাইয়ের পথে এই মার্কিন টেক সংস্থা

বাংলাহান্ট ডেস্ক: মন্দার (Recession) আঁচ এ বার পড়েছে আরও একটি বড় সংস্থায়। গুগল (Google), অ্যামাজন (Amazon), ডিজনির (Disney) পর এ বার কর্মী ছাঁটাইয়ের দিকে এগোতে চলেছে ইয়াহুও (Yahoo)। এ বিষয়ে জানা গিয়েছে, একসঙ্গে ২০ শতাংশ কর্মীকে ছাঁটাই করে ফেলতে পারে এই মার্কিন টেক সংস্থাটি। যা নিয়ে যথেষ্ট উদ্বেগে রয়েছেন ইয়াহুর কর্মীরা। রিপোর্ট থেকে জানা গিয়েছে, ইয়াহু তাদের বিজ্ঞাপন প্রযুক্তি ইউনিট পুনর্গঠন করতে চায়। তারই অংশ হিসেবে এই পরিকল্পনা করছে।

এই রিপোর্টগুলি যদি সত্যি হয়, তাহলে হাজার হাজার মানুষের জীবনে প্রভাব পড়বে। মনে করা হচ্ছে, এর ফলে প্রভাবিত হবেন ১৬০০-রও বেশি মানুষ। একইসঙ্গে, ইয়াহু এই ইউনিট থেকে মোট কর্মীর ২০ শতাংশকে ছাঁটাই করতে পারে। কিন্তু তাতে এই মার্কিন টেক সংস্থার অ্যাড টেক ইউনিটের ৫০ শতাংশেরও বেশি কর্মী প্রভাবিত হবেন।

   

recession

গত বৃহস্পতিবার ইয়াহুর কর্মীদের জানানো হয়, সংস্থার মোট ১২ শতাংশ কর্মীকে ছাঁটাই করা হবে। অর্থাৎ প্রায় এক হাজার কর্মীকে কাজ থেকে বের করে দেওয়া হবে। এছাড়াও আগামী ৬ মাসের মধ্যে বাকি ৮ শতাংশকে ছাঁটাই করা হবে। সেই সময় চাকরি হারাবেন আরও ৬০০ জন। তবে সংস্থার অর্থনৈতিক অবস্থা ভাল বলে জানিয়েছেন সিইও। তাই আর্থিক সমস্যার ফলে কর্মী ছাঁটাই করছে না ইয়াহু।

recession

প্রযুক্তির পাশাপাশি বিনোদন জগতেও এসে পড়েছে ছাঁটাইয়ের ছায়া। সম্প্রতি কর্মী ছাঁটাই শুরু করেছে ডিজনিও। হঠাতই সাত হাজার কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। সিইও বব ইগার এই তথ্য দিয়েছেন। গত বছরই সিইও হিসীবে সংস্থার দায়িত্ব নিয়েছেন বব।

বিশ্ব মন্দার বাজারে একাধিক মার্কিন সংস্থা তাদের কর্মী ছাঁটাই করেছে। বুধবার প্রযুক্তি সংস্থা জুম (Zoom) তাদের ১৩০০ কর্মীকে অপসারণের ঘোষণা করেছিল। একই পথে হেঁটেছিল ডেলও। সোমবার ছ’হাজারেরও বেশি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করেছিল তারা। এছাড়াও জানুয়ারিতে ১২০০০ কর্মী ছাঁটাই করেছিল গুগল। অ্যামাজনও (Amazon) ১৮০০০ কর্মী ছাঁটাই করেছিল। 

Avatar
Subhraroop

সম্পর্কিত খবর