হাওড়া-বর্ধমান রুটে ছুটবে ‘বন্দে ভারত মেট্রো”, যাত্রী সুবিধার্থে বড় পরিকল্পনা রেলের

বাংলাহান্ট ডেস্ক : পূর্ব রেল (Eastern Railway) যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে নতুন করে হাওড়া স্টেশনকে (Howrah Station) ঢেলে সাজানোর পরিকল্পনা নিল। পূর্ব রেলের হাওড়া ডিভিশনের ডিআরএম মনিশ জৈন জানিয়েছেন এই কাজ শুরু হবে আগামী আর্থিক বর্ষে। পাশাপাশি মনীশ জৈন জানিয়েছেন,”রেলমন্ত্রী কিছুদিন আগে বন্দেভারত মেট্রোর কথা বলেছেন। সেক্ষেত্রে এই ট্রেন চালানোর ভাবনা রয়েছে হাওড়া থেকে বর্ধমানের মধ্যে। এর ফলে যাত্রীরা অনেক কম সময় পৌঁছে যেতে পারবেন গন্তব্যস্থলে।”

ভারতীয় রেল গণ পরিবহনের মেরুদন্ড আর সেই কথা মাথায় রেখেই ভারতীয় রেলের তরফ থেকে এই ধরনের বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই ধরনের বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত করার জন্য ইতিমধ্যেই কেন্দ্রীয় অর্থমন্ত্রক ২.৪০ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে রেলের জন্য। বুধবার এক সাংবাদিক সম্মেলনের মনীশ জৈন বলেন, “হাওড়া স্টেশন থেকে প্রতিদিন বাড়ছে যাত্রী চলাচলের সংখ্যা। বর্তমানে ১০ লক্ষেরও বেশি যাত্রী যাতায়াত করেন হাওড়া স্টেশন থেকে। ২৫০ জোড়া লোকাল, ২৫২ টি মেল ও এক্সপ্রেস ট্রেন প্রতিদিন যাতায়াত করে এই স্টেশন থেকে।

   

পাশাপাশি তিনি আরোও বলেন, “রেল কর্তৃপক্ষকে এত সংখ্যক ট্রেন চালাতে রীতিমতো হিমশিম খেতে হয়। লোকাল ট্রেন প্ল্যাটফর্ম না পাওয়ার জন্য দীর্ঘক্ষন ইয়ার্ডে দাঁড়িয়ে থাকে। এর ফলে কখনো লোকাল ট্রেন ধীর গতিতে আবার কখনো নির্দিষ্ট সময়ের অনেক দেরিতে প্লাটফর্মে ঢোকে। এর জন্য সমস্যায় পড়েন অফিস যাত্রীরা।” ডিআরএম মনীশ জানিয়েছেন, রেল কর্তৃপক্ষ এই সমস্যা দূর করার জন্য একগুচ্ছ পরিকল্পনা নিয়েছে। এমনকি রেলমন্ত্রকের থেকে এই পরিকল্পনা অনুমোদনও পেয়ে গেছে বলে খবর।

vande bharat howrah

 

তাঁর কথায়, দূর করা হবে ট্রেন ঢোকার সময় যে সকল বাঁধা থাকে। নতুন পরিকল্পনার মধ্যে রয়েছে হাওড়া স্টেশন প্ল্যাটফর্মের সংখ্যা বৃদ্ধি করা, লাইনের সংখ্যা বাড়ানো, প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধি করা যাতে ২৪ কোচের ট্রেন দাঁড়াতে পারে। এছাড়াও ইয়ার্ডে ইন্টারলকিং সিস্টেম এর উন্নতি করা হবে যাতে দ্রুত স্টেশনে ট্রেন ঢুকতে পারে। এদিন তিনি জানান এই কাজ শুরু হবে এই বছরের শেষ থেকেই।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর