কেরিয়ারে সবকটা সুপারহিট ছবি, জনপ্রিয়তার শীর্ষে উঠেও কোথায় হারিয়ে গেলেন মিঠু মুখোপাধ্যায়?

বাংলাহান্ট ডেস্ক: ‘বেশ করেছি প্রেম করেছি, করবই তো’! এক মিষ্টি মেয়ে ছাদে ঘুরে ঘুরে গাইছেন। আর তরুণ রঞ্জিত মল্লিক (Ranjit Mallick) জানলা দিয়ে মুগ্ধ হয়ে দেখছেন। সিনেপ্রেমী বাঙালির কাছে অত্যন্ত পরিচিত এক দৃশ্য। কিংবা হাতে ঝাঁটা নিয়ে নেচে নেচে ‘মার ঝাড়ু মার ঝাড়ু’। সব সিনেমার সঙ্গেই জড়িয়ে রয়েছে একটি নাম, মিঠু মুখোপাধ্যায় (Mithu Mukherjee)।

বাংলা সিনেমা জগতের জনপ্রিয় অভিনেত্রীদের মধ্যে একজন মিঠু মুখোপাধ্যায়। স্বর্ণযুগের বহু নামী অভিনেতা অভিনেত্রীদের সঙ্গে স্ক্রিন শেয়ার করেছেন তিনি। অভিনয় করেছেন উত্তম কুমার, সাবিত্রী চট্টোপাধ্যায়, সন্তোষ দত্ত, রত্না ঘোষাল, রবি ঘোষের মতো তাবড় অভিনেতা অভিনেত্রীদের সঙ্গে।

   

mithu mukherjee

নিটোল সুন্দর মুখশ্রী আর সাবলীল অভিনয়ের জন্য দর্শকদের অত্যন্ত প্রিয় ছিলেন মিঠু মুখোপাধ্যায়। মৌচাক থেকে শুরু করে মর্জিনা আবদাল্লা, স্বয়ংসিদ্ধা, নিশি কন্যার মতো ক্লাসিক ছবিতে অভিনয় করে মন জয় করেছিলেন সবার। শুধু বাংলা নয়, বলিউডেও পাড়ি দিয়েছিলেন মিঠু। অভিনয় করেছেন খান দোস্ত, সফেদ ঝুঠ, দিল্লাগির মতো ছবিতে।

mithu

কিন্তু যে হারে তিনি জনপ্রিয়তা পেয়েছিলেন, ততটা কিন্তু পর্দায় দেখা যায়নি মিঠু মুখোপাধ্যায়কে। মাত্র কয়েকটি ছবিতে অভিনয় করেই যেন হারিয়ে যান তিনি। এত সুন্দরী একজন অভিনেত্রী, একই সঙ্গে প্রতিভাবান। যতদিন অভিনয় করেছেন ততদিন থেকেছেন প্রথম সারিতে। কেরিয়ারে স্বল্প সংখ্যক ছবি, কিন্তু প্রতিটাই হিট। তবুও হারিয়ে গেলেন কেন মিঠু? দর্শকরা কেন বঞ্চিত হলেন তাঁর অভিনয় থেকে?

mithu mukherjee 2

শোনা যায়, বলিউডে গিয়েই ভুলটা করেছিলেন মিঠু মুখোপাধ্যায়। পরপর ছবি করেছিলেন ঠিকই, কিন্তু বাংলা ছবির মতো গুরুত্ব সেখানে পাননি তিনি। যতদিনে সেটা বুঝতে পারেন, ততদিনে বাংলা ইন্ডাস্ট্রিতেও তাঁর জায়গা হারিয়ে যায়। মিঠু মুখোপাধ্যায়কে শেষ বার পর্দায় দেখা গিয়েছে ‘আশ্রিতা’ ছবিতে। অদ্ভূত ভাবে কেরিয়ারের শেষ ছবিতেও নিজের প্রতিভার ছাপ ফেলে গিয়েছেন তিনি।

mithu

জানা যায়, এখন মুম্বইতেই থাকেন মিঠু মুখোপাধ্যায়। তবে লাইমলাইট থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছেন তিনি। সোশ্যাল মিডিয়ায় একটি ছবিও ভাইরাল হয়েছিল যা অভিনেত্রীর এখনকার ছবি বলেই দাবি করা হয়েছিল। তবে সিনেপ্রেমীদের কাছে এখনো তাঁর মোহময়ী রূপটাই ধরা রয়েছে।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর