আপনার দৃষ্টিশক্তি কি অত্যন্ত তীক্ষ্ণ? তাহলে ৬ সেকেন্ডের মধ্যে খুঁজে বের করুন ছবিতে থাকা খরগোশটিকে

বাংলা হান্ট ডেস্ক: প্রতিবেদনটি শুরুর আগেই জানিয়ে রাখি যে, “Illusion” শব্দটির উৎপত্তি হয়েছে ল্যাটিন শব্দ “Illusio” বা “Illusionum” থেকে। যার অর্থ হল প্রতারণা বা কৌশল। এমতাবস্থায়, ইলিউশন যে সবাইকে বিভ্রান্ত করে দিতে পারে সেটা আর বলার অপেক্ষা রাখে না। এদিকে, বর্তমান সময়ে “অপটিক্যাল ইলিউশন” (Optical Illusion) এই শব্দগুলি খুবই পরিচিত হয়ে উঠেছে।

মূলত, এখন সোশ্যাল মিডিয়ার (Social Media) বিভিন্ন প্ল্যাটফর্মে এমন কিছু ছবি দেখা যায় থাকে যেগুলি আর পাঁচটা সাধারণ ছবির তুলনায় কিছুটা ভিন্ন হয়। শুধু তাই নয়, ওই ছবিগুলি অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) অর্থাৎ দৃষ্টিভ্রমের মাধ্যমে আমাদের বিভ্রান্ত করে ফেলে। পাশাপাশি, ছবিগুলি তুমুল ভাইরাল হয়ে পৌঁছে যায় সকলের কাছেই। ওই বিশেষ ছবিগুলিতে একটি নির্দিষ্ট ধরণের প্রতীক বা বিষয়কে অনুসন্ধান করতে হয় নেটিজেনদের।

   

এমতাবস্থায়, তীক্ষ্ণ মনের মানুষেরা সহজেই এই ধরণের ধাঁধার সমাধান করতে পারলেও কিছু কিছু ক্ষেত্রে ছবিগুলি এতটাই কঠিন থাকে যে অধিকাংশ মানুষই এগুলির সঠিক উত্তর দিতে পারেন না। তবে, এই সমস্ত ছবি নিয়মিত সমাধানের অভ্যাস বাড়িয়ে দেয় মস্তিষ্কের কর্মক্ষমতা। সম্প্রতি ঠিক সেইরকমই এক ছবি দাপিয়ে বেড়াচ্ছে নেটমাধ্যম। যেটিতে একটি বসার ঘরের মধ্যে লুকিয়ে থাকা খরগোশকে খুঁজে পেতেই রীতিমতো কালঘাম ছুটছে নেটিজেনদের। এমতাবস্থায়, বর্তমান প্ৰতিবেদনে পাঠকদের উদ্দেশ্যে সেই ছবিটি উপস্থাপিত করা হল।

খুঁজতে হবে লুকিয়ে থাকা খরগোশটিকে: প্রসঙ্গত উল্লেখ্য যে, সম্প্রতি ভাইরাল হওয়া ওই ছবিটিতে দেখা গিয়েছে, একটি সুদৃশ্য বসার ঘরে কয়েকজন পুরুষ এবং মহিলা বসে গল্প করছেন। তাঁদের মধ্যে একজন মহিলা বাদে প্রত্যেকেই বসে রয়েছেন সেখানে থাকা সোফা এবং চেয়ারে। যদিও, ওই ঘরেই রয়েছে একটি খরগোশও। আর সেটিকে খুঁজে বের করতে পারলেই সমাধান হয়ে যাবে ছবিটির। এমতাবস্থায়, আপনিও একবার খরগোশটিকে খুঁজে দেখার চেষ্টা করতেই পারেন। সেক্ষেত্রে আপনাকে নির্ধারিত ৬ সেকেন্ডের মধ্যে খুঁজে বার করতে হবে সেটিকে। তবে, শেষপর্যন্ত যদি আপনি খরগোশটিকে খুঁজে নাও পান, সেক্ষেত্রে চিন্তা নেই, কারণ আমরা তার সঠিক অবস্থানটি জানিয়ে দিচ্ছি।

optical illusion solve

এইখানে রয়েছে ওই খরগোশটি: আপনি যদি ছবিটিকে ভালোভাবে পর্যবেক্ষণ করেন তাহলে খুব সহজেই সেখানে থাকা খরগোশটিকে খুঁজে পেতে সমর্থ হবেন। সেক্ষেত্রে খুঁটিয়ে দেখতে হবে ছবিটিকে। এমতাবস্থায় আপনি যদি প্রদত্ত ছবিতে থাকা সোফার দিকে নজর রাখেন তাহলে দেখা যাবে যে, একদম বাম পাশের সোফায় যে মহিলাটি বসে রয়েছেন সেই সোফাটিতেই একটি খরগোশের অবয়ব ফুটে থাকতে দেখা গিয়েছে। এমতাবস্থায়, ভালোভাবে সেটির অবস্থান বোঝানোর জন্য আমরা লালবৃত্তের মাধ্যমে খরগোশটিকে দেখিয়ে দিচ্ছি। মূলত, সেটি সোফার রঙের সাথেই মিশে থাকায় সকলের চোখ এড়িয়ে যাচ্ছিল। তবে, আমাদের দেখিয়ে দেওয়ার আগেই আপনি যদি নির্ধারিত ৬ সেকেন্ডের মধ্যে ওই খরগোশটিকে খুঁজে পেতে সমর্থ হন সেক্ষেত্রে আপনি নিঃসন্দেহে একজন জিনিয়াস।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর