১৩৮৮ কিমি, ১২ লেন! দেশের সর্ববৃহৎ এক্সপ্রেসওয়ের ছবি শেয়ার নীতিন গডকরির, কোথায় আছে জানেন?

বাংলাহান্ট ডেস্ক: দেশের বৃহত্তম এক্সপ্রেসওয়ে হল দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ে (Delhi-Mumbai Expressway)। ১৩৮৬ কিলোমিটার লম্বা এই এক্সপ্রেসওয়ের অনেকগুলি অংশই চালু হয়ে গিয়েছে। রাজধানী দিল্লি (Delhi) থেকে বাণিজ্যিক রাজধানী মুম্বই (Mumbai) অবধি বিস্তৃত এই রাস্তাটি। দুই শহরের মধ্যে সড়কপথে যোগাযোগ আরও সহজ ও দ্রুত হবে এই এক্সপ্রেসওয়ের জন্য। সম্প্রতি এই এক্সপ্রেসওয়ের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণমন্ত্রী নীতিন গড়কড়ি (Nitin Gadkari)।

দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ের সাম্প্রতিক কিছু ছবি টুইটারে (Twitter) শেয়ার করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি লিখেছেন, ‘ভারতের সবচেয়ে দীর্ঘ এক্সপ্রেসওয়ে হল দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ে। এর মোট দৈর্ঘ্য ১৩৮৬ কিলোমিটার। ভারতের রাজধানী ও বাণিকজ্যিক রাজধানীর মধ্যে যোগাযোগ বাড়াতে সাহায্য করবে এটি।’ একইসঙ্গে বেশ কয়েকটি ছবিও শেয়ার করেছেন তিনি।

   

একইসঙ্গে নীতিন গড়কড়ি এক্সপ্রেসওয়েটির বর্ণনাও দিয়েছেন। এটিকে তিনি ‘বিশ্বের দ্রুততম গড়ে ওঠা এক্সপ্রেসওয়ে’ বলে দাবি করেছেন। তিনি আরও জানিয়েছেন, এটি ৯৩টি জাতীয় মাস্টার প্ল্যানকে জুড়বে। এছাড়াও এটি ৮টি মাল্টি মোডাল লজিস্টিক্স পার্ক, গ্রিনফিল্ড বিমানবন্দর এবং বন্দরকে জুড়বে। তাঁর মতে, এই আট লেনের এক্সপ্রেসওয়েটি দিল্লি ও মুম্বইয়ের মধ্যে যাত্রার সময় অনেকটাই কমিয়ে আনবে। 

delhi mumbai expressway

তিনি লিখেছেন যে এই এক্সপ্রেসওয়ের ফলে দুই শহরের মধ্যে যাত্রার সময় ২৪ ঘণ্টা থেকে কমে হবে ১২ ঘণ্টা। একইসঙ্গে এক্সপ্রেসওয়েটি ১২ লেন অবধি বাড়ানোর পরিকল্পনা রয়েছে সরকারের। দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ে হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট ও মধ্যপ্রদেশের মধ্যে দিয়ে যাবে। তারপর এটি দিল্লি পৌঁছবে। পাশাপাশি এটি দেশের বেশ কয়েকটি শহর যেমন জয়পুর, আজমের ও কোটার সঙ্গেও যোগাযোগ বাড়াবে। 

মনে করা হচ্ছে, এই এক্সপ্রেসওয়েটির কাজ চলতি বছরের শেষের মধ্যে সম্পন্ন হয়ে যাবে। এই এক্সপ্রেসওয়েটি জার্মান প্রযুক্তি ব্যবহার করে বানানো হচ্ছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এটি ৫০ বছর ধরে একইরকম থাকবে। যাত্রীদের সুরক্ষার স্বার্থে এখানে প্রতি ৫০০ মিটার অন্তর সিসিটিভি ক্যামেরা রয়েছে। নেটিজেনরা নীতিন গড়কড়ির এই পদক্ষেপের প্রশংসা করেছেন। 

Avatar
Subhraroop

সম্পর্কিত খবর