দিল্লিতে ফের হবে কৃষক আন্দোলন, কোমর বেঁধে আবারও ময়দানে রাকেশ টিকায়েত

বাংলা হান্ট ডেস্ক : এক বছরেরও বেশি সময় ধরে রাজধানী দিল্লির (Delhi) সীমান্তে দেশের কৃষকরা তীব্র আন্দোলন করেছিলেন। তাঁদের হার না মানা মনোভাবের সামনে মাথা নোয়াতে হয় কেন্দ্র সরকারকে। আবারও দিল্লি কাঁপিয়ে শুরু হতে যাচ্ছে কৃষক আন্দোলন। উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুজাফফরনগরে কিষাণ মহাপঞ্চায়েতের পর ঘোষণা করা হয়েছে ইউনাইটেড কিষাণ মোর্চার ব্যানারে ২০ মার্চ দিল্লিতে কৃষকদের একটি বিক্ষোভ অনুষ্ঠিত হবে। কৃষক নেতা রাকেশ টিকাইত (Rakesh Tikait) বলেছেন যে আগামী বছরের ২৬ জানুয়ারি উপলক্ষ্যে দিল্লিতে আবারও ট্র্যাক্টর প্যারেড অনুষ্ঠিত হবে।

মুজাফফরপুরের জিআইসি মাঠে ভারতীয় কিষাণ ইউনিয়নের মহাপঞ্চায়েতে হাজার হাজার কৃষক জড়ো হয়। কিষাণ ইউনিয়নের মুখপাত্র রাকেশ টিকাইত উত্তরপ্রদেশের যোগি সরকার এবং কেন্দ্রের মোদি সরকারকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন। নলকূপের বিদ্যুতের মিটার, পুরানো ট্রাক্টর, আখ চাষীদের বকেয়া পরিশোধ, জমি অধিগ্রহণ এবং এমএসপির মতো বিষয়গুলি নিয়ে তীব্র বক্তৃতা ও আলোচনা হয় এই সভায়। এর পরই ঘোষণা করা হয়েছিল ২০ মার্চ থেকে দিল্লিতে আরও একটি আন্দোলন শুরু হবে।

   

গোটা পরিকল্পনার ব্যাখ্যা দিতে গিয়ে রাকেশ টিকাইত দাবি করেন, ‘আমাদের আন্দোলনের পরবর্তী আন্দোলন হবে দিল্লিতে। ২০ মার্চ থেকে দিল্লিতে ইউনাইটেড কিষাণ মোর্চার নেতৃত্বে এই আন্দোলন হবে। আমরা কুড়ি বছর ধরে প্রতিবাদ করতে প্রস্তুত। আগামী বছর ২৬ জানুয়ারি সারাদেশে ট্রাক্টর প্যারেড বের করা হবে। আমরা কোনো একটি নির্দিষ্ট দলের বিপক্ষে নই।’

movement 2

ভারতীয় কিষাণ ইউনিয়নের মুখপাত্র রাকেশ টিকাইত জানান, যে ভাবেই হোক উত্তরপ্রদেশের নলকূপে বিদ্যুতের মিটার বসাতে দেওয়া হবে না। তিনি বলেন, সরকার পিএসি ডাকতে পারে, সামরিক বাহিনীকে ডাকতে পারে, কিন্তু মিটার বসানো হবে না। রাকেশ টিকাইতের অভিযোগ, ‘ভুল পদ্ধতিতে জমি অধিগ্রহণ হচ্ছে, পুরনো ট্রাক্টর বন্ধ হয়ে যাচ্ছে, আখ চাষিরা টাকা পাচ্ছেন না এবং কৃষকদের রোজগার নিয়ে কোনো আলোচনা হচ্ছে না।’

গতবার কৃষকরা তিনটি কৃষি আইন নিয়ে দিল্লির সীমান্তে কয়েক কিলোমিটার তাঁবু ফেলেছিলেন। শেষ পর্যন্ত, সরকার তাদের দাবি বিবেচনা করে তিনটি কৃষি আইন প্রত্যাহার করে। এমএসপি নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছিল। তবে কৃষকরা বলছেন, সরকার অনেক প্রতিশ্রুতি মিথ্যা প্রমাণ করেছে এবং তাদের দাবি পূরণ হয়নি। তবে ২০২১ সালের ১৯ নভেম্বর মোদি সরকারকে ৩টি কালা কৃষি আইন রদ করতে বাধ্য করেছিল কৃষক আন্দোলন।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর