সফটওয়্যার ইঞ্জিনিয়ার থেকে জঙ্গি, পালানোর ছক ছিল ইরান বা আফগানিস্তানে! ধরা পড়ল NIA-র হাতে

বাংলা হান্ট ডেস্ক : ফের সন্ত্রাসবাদের (Terrorism) আতংক দেখা দিচ্ছে ভারতীয় ভূখণ্ডে। অসম (Assam), পশ্চিমবঙ্গ (West Bengal), বিহার (Bihar), উত্তর প্রদেশ (UP) সহ একাধিক রাজ্য থেকে গ্রেফতার হচ্ছে নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠনের সদস্য। গতকাল শনিবার সকালেই বেঙ্গালুরু থেকে গ্রেফতার হল এক ব্যক্তি। অভিযোগ, জঙ্গি সংগঠনের হয়ে কাজ করছিল সে।

বিভিন্ন রাজ্য থেকে যে সমস্ত ব্যক্তিরা গ্রেফতার হচ্ছে, তাদের অধিকাংশের সঙ্গে জঙ্গি গোষ্ঠীগুলির যোগাযোগের প্রমাণও মিলছে। গ্রেফতার ব্যক্তিদের কাছ থেকে উদ্ধার হচ্ছে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র। জেরা করেও মিলেছে নানান চাঞ্চল্যকর নথি। এমনই এক নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠন আল কায়েদার  সঙ্গে জড়িত সন্দেহভাজন এক জঙ্গিকে গ্রেফতার করল জাতীয় তদন্ত সংস্থা (NIA).

   

শনিবার সকালে বেঙ্গালুরু থেকে  আল কায়েদার এক জঙ্গিকে গ্রেফতার করল এনআইএ। তদন্তকারী আধিকারিক জানিয়েছেন, আরিফ নামে সন্দেহভাজন ওই ব্যক্তি বেঙ্গালুরুতে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ  করতেন। বিশেষ সূত্রে জানা গিয়েছে অভিযুক্ত দুই বছরেরও বেশি সময় ধরে ইন্টারনেটে বহু মানুষের সঙ্গে যোগাযোগ করেছেন। এমনকি নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেটে (IS) যোগ দিতে ইরান ও আফগানিস্তানে উড়ে যেতে চেয়েছিলেন। তদন্তের জন্য অভিযুক্তর ল্যাপটপ এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস বাজেয়াপ্ত করেছে এনআইএ। এই ঘটনার সঙ্গে আরও কারা কারা যুক্ত রয়েছে তাও খতিয়ে দেখা হচ্ছে।

আল কায়েদা, আইএস এর মত জঙ্গিগোষ্ঠীগুলি ভারতের নিরাপত্তার জন্য একটি বড় চ্যালেঞ্জ। ভারতে ফের সন্ত্রাসবাদী হামলা করার পরিকল্পনার তথ্যও পেয়েছেন গোয়েন্দারা। দেশের সংবেদনশীল জায়গাগুলিতে জারি করা হয়েছে হাই অ্যালার্ট। দেশ জুড়ে লুকিয়ে ভারতবিরোধী কাজের সঙ্গে যুক্ত থাকা ব্যক্তিদের সন্ধানে তল্লাশি চালিয়ে যাচ্ছে তদন্তকারী সংস্থাগুলি।

তদন্তকারীদের সংস্থার কাছে খবর রয়েছে আল কায়েদা ও আইএসআইএসের সঙ্গে যোগাযোগ রেখে মুম্বই ও বেঙ্গালুরুর কিছু সন্দেহভাজন ব্যক্তি ভারতে সন্ত্রাসবাদী হামলা চালানোর চেষ্টা করছে। দেশের ঐক্য, নিরাপত্তা ও সার্বভৌমত্বের জন্য বড় বিপদ তৈরির চেষ্টা করছে। এই খবর পাওয়ার পরেই মুম্বই ও বেঙ্গালুরুর বিভিন্ন জায়গায় সন্দেহভাজন ব্যক্তিদের সন্ধান চালানো হচ্ছে। সন্দেহভাজন ব্যক্তিদের বাড়িতে তল্লাশি চালিয়ে ডিজিটাল ডিভাইস ও আপত্তিকর ডকুমেন্ট বাজেয়াপ্ত করেছেন তদন্তকারীরা। কয়েকজন সন্দেহভাজন ব্যক্তিকেও আটক করা হয়েছে জিজ্ঞাসাবাদের জন্য।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর