যুদ্ধ বিমানে উড়ন্ত বজরঙ্গবলী, লেখা ‘তুফান আসছে’! Aero India 2023-এ চমকের পর চমক ভারতের

বাংলা হান্ট ডেস্ক : শুরু হয়ে গেছে এশিয়ার সব চেয়ে বড় বিমান প্রদর্শনী। যোগ দিয়েছে সব মিলিয়ে ৯৮টি দেশ। বেঙ্গালুরুতে ‘অ্যারো ইন্ডিয়া ২০২৩’-এর (Aero India) সূচনা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) দাবি করলেন, প্রতিরক্ষা ক্ষেত্রও আত্মনির্ভর হয়ে উঠছে দেশ। আগে আধুনিক অস্ত্র বিদেশ থেকে আমদানি হত, বর্তমানে ভারতেই তৈরি হচ্ছে সমরাস্ত্র। বেঙ্গালুরুর (Karnataka) আকাশ দেখল নতুন ভারতের শক্তি। এরই সঙ্গে আলোচনায় উঠে এল যুদ্ধ বিমানে আঁকা উড়ন্ত বজরংবলীর ছবি।

হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেডের তৈরি এইচএলএফটি – ৪২ বিমানের লেজের দিকে আঁকা রয়েছে একটি উড়ন্ত বজরঙ্গবলীর ছবি। তার সামনের দিকে লেখা রয়েছে ‘তুফান আসছে’। এই ডিজাইন প্রত্যেকের নজর কেড়েছ বলে জানা যাচ্ছে। প্রতিরক্ষা ক্ষেত্র ও মহাকাশ গবেষণা ক্ষেত্রে দেশের শক্তিকে তুলে ধরতে বেঙ্গালুরুর ইলাহানকা এয়ারবেসে পাঁচদিন ব্যাপী অ্যারো ইন্ডিয়া ২০২৩-র আয়োজন হয়েছে। যেখানে প্রধানমন্ত্রী মোদি ছাড়াও উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই প্রমুখ। মূলত দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধাস্ত্র এবং যুদ্ধবিমানের প্রদর্শনীর জন্য এই অনুষ্ঠানের আয়োজন করে প্রতিরক্ষা মন্ত্রক। এবারের প্রদর্শনী চতুর্দশতম পর্বে পড়ল বলে জানা যাচ্ছে।

   

এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে মোদি বলেন, ‘প্রতিরক্ষা ও মহাকাশ ক্ষেত্রে দেশের শক্তিকে তুলে ধরার ভাল মঞ্চ অ্যারো ইন্ডিয়া। আজ বেঙ্গালুরুর আকাশ নতুন ভারতের শক্তির সাক্ষী থাকছে।’ নমো আরও বলেন, ‘গোটা বিশ্বের ভরসা বাড়ছে ভারতের উপরে। এই অনুষ্ঠানে অসংখ্য দেশের উপস্থিতি প্রমাণ করছে ভারতের উপরে বিশ্বের আস্থা বৃদ্ধি পেয়েছে। তথ্য দিয়ে মোদি জানান এবারের অ্যারো ইন্ডিয়ায় বিভন্ন দেশের ৭০০-র বেশি প্রতিদিধি যোগ দিয়েছে, যা বিগত বছরগুলির রেকর্ড ভেঙে দিয়েছে।

untitled

মোদি বলেন, ‘শুধু প্রতিরক্ষায় নয়, বাণিজ্য ক্ষেত্রেও সম্ভাব্য অংশীদার হয়ে উঠছে ভারত।’ তাঁর মতে সবটাই আত্মনির্ভরতার আদর্শকে প্রমাণ করছে। প্রসঙ্গত, এদিনের অনুষ্টানে মোট ২৯টি দেশের বায়ু সেনা প্রধান উপস্থিত ছিলেন৷ বস্তুত বলাই যায়, ভারত নিজের সর্বোচ্চ শক্তি প্রদর্শন করতে চেয়েছে এই প্রদর্শনিতে।

অ্যারো ইন্ডিয়ার প্রদর্শনীমূলক অনুষ্ঠানে বিভিন্ন দেশের সঙ্গে প্রায় ২৫১টি মউ স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনাও রয়েছে বলে জানা যাচ্ছে। টাকার অঙ্কে যা প্রায় ৭৫ হাজার কোটি কাছাকাছি। ২০২৩ সালে কর্নাটক বিধানসভার নির্বাচন। তার আগে সে রাজ্যের আকাশে আত্মনির্ভর ভার

Avatar
Sudipto

সম্পর্কিত খবর