তবে কী এবার পাল্টাচ্ছে দার্জিলিং মেলের রুট ? রেলের কাছে প্রস্তাব জমা পড়তেই চর্চা তুঙ্গে

বাংলাহান্ট ডেস্ক : পুজো হোক বা বড়দিন, যে কোন ছুটিতেই বাঙালির অন্যতম গন্তব্য পাহাড়। বাঙালি পর্যটকদের পাহাড়ে পৌঁছে দেয় দার্জিলিং মেল। এবার বদলে যেতে পারে সেই দার্জিলিং মেলের (Darjeeling Mail) যাত্রাপথ। ইতিমধ্যে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের তরফে দার্জিলিং মেলে রুট বদলের প্রস্তাব পাঠানো হয়েছে। হলদিবাড়ির পরিবর্তে এবার থেকে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে এই ট্রেনকে চালানোর বিষয় নিয়ে ভাবনা চিন্তা করা হচ্ছে। তবে এর পাশাপাশি, আরেকটি প্রস্তাবনার কথাও প্রকাশ্যে এসেছে। সেটি হল দার্জিলিং মেলের বদলে রোজ হলদিবাড়ি থেকে শিয়ালদা পর্যন্ত আর একটি বিকল্প ট্রেন।

সূত্রের খবর, দুটি প্রস্তাবে প্রসঙ্গই রেল বোর্ডের কাছে আগে তোলা হলেও রেলের তরফে সায় মেলেনি। ফলে যাত্রাপথ পরিবর্তন হবে কিনা তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। গত আগস্ট মাসেই দার্জিলিং মেলের যাত্রাপথ বাড়িয়ে হলদিবাড়ি পর্যন্ত করায় এত তাড়াতাড়ি আবার দার্জিলিং মেলের যাত্রাপথ বদলাতে রাজি নয় রেল বোর্ড। এদিকে দার্জিলিং মেলের বদলে প্রস্তাবিত হলদিবাড়ি থেকে শিয়ালদা পর্যন্ত ট্রেনটি দার্জিলিং মেলের প্রায় পরেই ছাড়বে।

   

প্রস্তাব দেওয়া হয়েছে, হলদিবাড়ি থেকে ট্রেনটি সন্ধ্যা ৭টায় আর এনজেপি থেকে সাড়ে ৮টায় ছাড়বে। ট্রেনটি শিয়ালদা পৌঁছবে সকাল ৬টা ১৫ মিনিটে। আবার শিয়ালদা থেকে রাত পৌনে ১২টায় ছেড়ে সকাল পৌনে ১০টায় এনজেপি হয়ে হলদিবাড়ি পৌঁছবে বেলা ১১টায়। অন্যদিকে এই প্রস্তাবে উল্লেখ করা হয়েছে, জলপাইগুড়ি টাউন, কিষানগঞ্জ এবং মালদায় ট্রেনটির স্টপ থাকবে। এই প্রস্তাবের কথা প্রকাশ্যে আসতেই হলদিবাড়ি–জলপাইগুড়ি থেকে প্রতিবাদ শুরু হয়েছে।

Darjeeling mail

 

এই বিষয়ে উত্তর–পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, ‘দার্জিলিং মেল আবার নিউ জলপাইগুড়ি থেকে চালানোর প্রস্তাব পাঠানো হয়েছে। হলদিবাড়ি থেকে দার্জিলিং মেল তুলে নিয়ে নতুন একটি ট্রেন চালানোর প্রস্তাবও দেওয়া হয়েছে। তবে রেল বোর্ড যেমন সিদ্ধান্ত নেবে তেমনই হবে।’ বলা বাহুল্য, দার্জিলিং মেলকে হলদিবাড়ি থেকে চালানোর প্রস্তাব দেওয়া জলপাইগুড়ির বিজেপি সাংসদ জয়ন্ত রায় বলেন, ‘নতুন প্রস্তাবে রেল বোর্ড সম্মতি দেয়নি। রেল মন্ত্রক এবং রেল বোর্ডের সঙ্গে কথা হয়েছে। দার্জিলিং মেল হলদিবাড়ি থেকেই ছাড়বে।’

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর