দেশ ছেড়ে পালাতে পারে মানিকপুত্র, সৌভিকের বিরুদ্ধে লুকআউট নোটিশ জারি ইডির

বাংলা হান্ট ডেস্কঃ বর্তমানে জেলবন্দি নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলার অন্যতম অভিযুক্ত পর্ষদের প্রাক্তন সভাপতি তথা তৃণমূল বিধায়ক (TMC MLA) মানিক ভট্টাচার্য (Manik Bhattacharya)। দিন দিন একের পর এক দুর্নীতির অভিযোগ আষ্টেপৃষ্টে বেঁধে রেখেছে তাকে। এবার সেই অভিযুক্ত মানিক ভট্টাচার্যের ছেলে সৌভিক ভট্টাচার্যের (Souvik Bhattacharya) বিরুদ্ধে লুকআউট নোটিস (Lookout Notice) জারি করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি (ED)।

প্রসঙ্গত, এই প্রথম শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় কারও বিরুদ্ধে লুক আউট নোটিস দিল ইডি। জানা গিয়েছে ইতিমধ্যেই এয়ারপোর্ট অথিরিটিকে মানিকপুত্র সৌভিক ভট্টাচার্যের নথি সামগ্রী পাঠানো হয়েছে। গতবছর, জুন মাসে কলকাতা হাই কোর্টের নির্দেশে নিয়োগ দুর্নীতিতে আর্থিক লেনদেনের তদন্ত শুরু করে গোয়েন্দা সংস্থা। সেই সূত্রেই গ্রেফতার হন তৃণমূলের মানিক ভট্টাচার্য।

   

মানিক গ্রেফতার হওয়ার পরই ইডি তরফে আদালতে জানানো হয়, মানিক ভট্টাচার্যের ছেলে সৌভিক ভট্টাচার্যের একটি আইটি সংস্থা রয়েছে। শুধু তাই নয়, সৌভিকের অ্যাকাউন্ট থেকে পাওয়া যায় ২ কোটি ৬৪ লক্ষ টাকা। এরপর তদন্ত মারফত জানা যায়, গতবছর সেপ্টেম্বরে বেঙ্গল টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটের সঙ্গে ওই সংস্থার চুক্তি হয়। যার মাধ্যমে মানিক পুত্রের সংস্থাকে ৫১৪ টি বিএ এবং বিএড কলেজে প্রযুক্তিগত উন্নয়নের দায়িত্বভার দেওয়া হয়।

তবে তদন্তকারী সংস্থা সূত্রে খবর, চুক্তি অনুযায়ী টাকা দেওয়া হলেও কোনো প্রকার উন্নয়নের কাজ তো হয়নি, অন্যদিকে সংস্থাকে দেওয়া টাকাও ফেরত যায়নি। পাশাপাশি ইডির চার্জশিটেও নাম এসেছিল সৌভিক ভট্টাচার্যেরও। তবে আদালতে ইতিমধ্যেই জামিনের আবেদন জানিয়েছেন মানিক পুত্র। এই মামলার শুনানি চলতি মাসের ২২ তারিখ।

ed

ইডির ধারণা, নিয়োগের যে বিপুল পরিমান দুর্নীতির অর্থ লেনদেন করা হয়েছে, তারমধ্যে মানিকবাবুর পরিবারের সদস্যদের অ্যাকাউন্ট থেকেও কিছু কিছু লেনদেন চলেছে। পাশাপাশি ইডির আশঙ্কা যে কোনো সময় দেশ ছেড়ে বিদেশে পাড়ি দিতে প্রেম সৌভিক। সেই জন্যই এদিন লুকআউট জারি করল ইডি। একেই জামিনের মামলা, এরই মধ্যে আবার নতুন করে লুকআউট নোটিস জারি হল মানিক পুত্রের বিরুদ্ধে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর