জ্বালানি নিয়ে অমিত শাহের বড়সড় ঘোষণা! কমার মুখে পেট্রোলের দাম

বাংলাহান্ট ডেস্ক : গত ফেব্রুয়ারি মাস থেকেই জ্বালানির ক্ষেত্রে মোদি সরকারের পক্ষ থেকে বড়সড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ৬ ফেব্রুয়ারি থেকেই ১১ টি রাজ্যের ৮৪টি পেট্রোল পাম্পে ২০ শতাংশ ইথানল মিশ্রিত জ্বালানি (Ethanol Mixed Petrol) বিক্রি করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ইথানল মিশ্রিত জ্বালানি বিক্রিকে কেন্দ্র করে যখন দেশজুড়ে চর্চা শুরু হয়েছে ঠিক তখনই অমিত শাহের পক্ষ থেকে একটি বড়সড় ঘোষণা করা হল।

ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) জানিয়ে দিয়েছেন, ২০২৫ সালের মধ্যে দেশের সর্বত্র ২০ শতাংশ ইথানল মিশ্রিত পেট্রোল বিক্রি করা হবে। শুধু তাই নয়, কেন্দ্রের তরফে প্রতিদিন ৯০০০ লিটার ইথানল উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করার বিষয়টিও উল্লেখ করেন তিনি। প্রসঙ্গত উল্লেখ্য, ২০৩০ সালের মধ্যে পেট্রোলে ২০ শতাংশ ইথানল মেশানোর পরিকল্পনা ছিল সরকারের। কিন্তু, তার আগেই ১১টি রাজ্যে এই প্রকল্প চালু হয়েছে।

   

দুর্দান্ত এই পদক্ষেপ গ্রহণের জন্য আমদানিকৃত অপরিশোধিত তেলের উপর ভারতের নির্ভরতা কমতে চলেছে। ফলত, বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে। সরকারি হিসেব বলছে, ১০ শতাংশ ইথানল মিশ্রিত পেট্রোল বিক্রি করে ইতিমধ্যই হাজার হাজার কোটি ডলার সাশ্রয় করেছে কেন্দ্র। তবে, অর্থনৈতিক ভাবে লাভবান হওয়ার পাশাপাশি আখ উৎপাদনকারী কৃষকদের উপকার হবে। যেহেতু আখ থেকে ইথানল তৈরী হয় তাই ইথানলের চাহিদা বাড়লে আখের দাম বাড়বে।

Petrol Price

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত কয়েক বছরে কোভিড অতিমারি, আর্থিক অস্থিরতা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো একাধিক কারণে পেট্রোল ও ডিজেলের মূল্যবৃদ্ধির গ্রাফ চড়তে দেখেছে ভারতবাসী। বর্তমানে সেই দাম স্তিতিশীল থাকলেও আগের তুলনায় অনেকটাই বেশি। তবে, এবার ইথানল মিশ্রিত জ্বালানি বিক্রি শুরু হলে কেন্দ্রীয় সরকারের ভাঁড়ার পূর্ণ হওয়ার পাশাপাশি আমজনতা থেকে শুরু করে চাষিরাও যে উপকৃত হবেন একথা বলাই বাহুল্য।

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর