প্রাপ্য DA না মেলার জের, বিধানসভা অভিযান ও ৪৮ ঘণ্টার কর্মবিরতি ঘোষণা সরকারি কর্মীদের

বাংলাহান্ট ডেস্ক : রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার দাবিতে উত্তাল হয়ে উঠেছে রাজ্য। সরকারি কর্মচারী এবং পেনশনাররা কোনওভাবেই ৩ শতাংশ বাড়তি ডিএ (DA) নিয়ে খুশি হতে পারছেন না। বলা ভালো, বাজেটে বাড়তি ডিএ ঘোষণা করেও সরকারি কর্মীদের হাতে আনতে পারে নি রাজ্য সরকার। এদিকে, আন্দোলনকারী আরোও সক্রিয় হয়ে উঠেছেন।

জানা গিয়েছে, লাগাতার কর্মবিরতির পাশাপাশি আন্দোলনকারীদের পক্ষ থেকে বিধানসভা অভিযানেরও ডাক দেওয়া হয়েছে। এর পাশাপাশি, সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ গুরুতর অসুস্থ হয়ে পড়ায় আরোও ক্ষুব্ধ হয়ে উঠেছেন অনশনকারীরা। আন্দোলনকারীরা জানিয়েছেন, এই ঘটনার প্রতিবাদে শুক্রবার রাজ্যজুড়ে কালো ব্যাজ পরে ধিক্কার দিবস পালন করা হবে।

   

সরকারি কর্মচারী কিঙ্কর অধিকারী বলেন, “আমাদের আহ্বায়ক ভাস্কর ঘোষ আজ সকালে লাগাতার অন্দোলনের ফলে মাথা ঘুরে পড়ে যান। তাঁকে দ্রুত SSKM হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু, প্রথমে সেখানে তাঁকে ভর্তি নেওয়া হয়নি।” কিঙ্কর অধিকারী আরও বলেন, “আমরা আর্থিক দাবির পাশাপাশি সামাজিক দাবি নিয়েও লড়ছি। কিন্তু, সরকারের এইরূপ আচরণ মেনে নেওয়া যায় না। আমদের বলা হয় ভাস্কর ঘোষকে OPD-তে দেখাতে। এরপর আমরা বিক্ষোভ দেখালে শেষ পর্যন্ত হাসপাতাল ভর্তি নেয়।”

Dearness allowance

রাজ্যের ঘোষণার পরেই রীতিমতো ক্ষোভে ফেটে পড়েছেন সরকারি কর্মীদের একাংশ। রাজ্য সরকারি কর্মচারি পরিষদের কথায়, রাজ্য ‘DA-র নামে ভিক্ষা দিয়েছে’ । তাঁদের দাবি, মহার্ঘভাতার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি কর্মীদের নিরিখে এ রাজ্যের সরকারি কর্মীদের পিছিয়ে থাকার হার ৩২ শতাংশ। আন্দোলনকারীরা বলেন, “এটা আমাদের ভিক্ষা দেওয়া হল। তামাশা ছাড়া কিছুই নয়। যে পরিমাণ DA-র দাবিতে আমরা লড়াই করছি তা নিয়ে এক লাইন শব্দ খরচ করা হল না।”

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর