ভারতের এই রাজ্যগুলিতে প্রবল বৃষ্টির সম্ভাবনা, সতর্কতা জারি করলো আবহাওয়া দফতর

বাংলা হান্ট ডেস্ক : জারি হয়েছে আইএমডি সতর্কতা। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী বিরাট বদল আসতে চলেছে আগামী পাঁচদিনের আবহাওয়ায় (Weather Report)। আজকের আবহাওয়ার আপডেটে জানা যাচ্ছে, পশ্চিমা বাতাসের প্রভাবে গোটা দেশ জুড়ে শীত বেড়েছে আবার খানিকটা। অনেক এলাকায় ফের কাঁপছে হাড় কাঁপানো ঠান্ডা। কিন্তু তারপরেই ধীরে বদল হবে আবহাওয়ার। এরই সঙ্গে থাকছে বৃষ্টি ও তুষারপাতের পূর্বাভাসও।

পশ্চিমী ঝঞ্ঝার দাপট দেখা যাচ্ছে গোটা দেশ জুড়েই। এদিকে হরিয়ানায় শীতের প্রকোপ অব্যাহত রয়েছে। আম্বালায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯.৪ ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে, রোহতকে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮.৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কর্নালে। সেই সঙ্গে জামশেদপুরের তাপমাত্রাও ব্যাপকভাবে কমেছে। ঝাড়খণ্ডে বাতাসের কারণে সবচেয়ে বেশি ঠান্ডার প্রকোপ দেখা যাচ্ছে। পারদ পতনের সম্ভাবনা দৃশ্যমান। আকাশে মেঘ থাকবে। আবহাওয়া দফতর দিল্লিতে সর্বোচ্চ ২৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পূর্বাভাস জারি করেছে। সেই সঙ্গে উত্তরপ্রদেশ ও অনেক শহরে সন্ধ্যার পর থেকেই ঠান্ডা বাতাস বইতে শুরু করেছে।

   

বুধবার লখনউতে দিনভর ঠান্ডা বাতাস বয়েছে। সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াস। সেই সঙ্গে শুরু হয়েছে গ্রীষ্মের গতিও। ওয়েস্টার্ন ডিস্টার্বেন্সের কারণে আবহাওয়ার পরিবর্তন দেখা যাবে আগামী কয়েকদিনে। নারনউলের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮.৫ ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে, ভিওয়ানিতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯.৩ ডিগ্রি সেলসিয়াস। সিরসাতে সবচেয়ে ঠান্ডা ছিল এবং এখানে সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

weather

পঞ্জাবেও ঠান্ডা আবহাওয়া অব্যাহত। বাথিন্ডায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। অমৃতসরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ ডিগ্রি সেলসিয়াস, পাতিয়ালায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯.২ ডিগ্রি সেলসিয়াস। পাঠানকোটে সর্বনিম্ন তাপমাত্রা ৭.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে এবং ফরিদকোটে সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। রাজধানী দিল্লিতে প্রবল বাতাসের পূর্বাভাস জারি করা হয়েছে। নারনউলের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮.৫ ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে, ভিওয়ানিতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯.৩ ডিগ্রি সেলসিয়াস। সিরসা সবচেয়ে ঠান্ডা এবং সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে।

ঘূর্ণিঝড় পরিস্থিতি ঘনীভূত হচ্ছে : পশ্চিম রাজস্থান এবং পঞ্জাবের উপর একটি ঘূর্ণিঝড় সঞ্চালন তৈরি হচ্ছে। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা ১.৬ কিলোমিটার। ২৪ ঘণ্টায় পশ্চিম ভারত ও উত্তর ভারতে আবহাওয়ার পরিবর্তন দেখা যাচ্ছে। একই সঙ্গে উত্তর ভারতে বৃষ্টি ও তুষারপাতের পূর্বাভাস ব্যক্ত করা হয়েছে। যার প্রভাব পড়বে বিহার, ঝাড়খণ্ড সহ দিল্লির আবহাওয়ায়। সিকিম, আসাম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে আজ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। গিলগিট, বাল্টিস্তান, মুজাফফরাবাদ, লাদাখ এবং জম্মু ও কাশ্মীরের উপরের অংশের পাশাপাশি অরুণাচল প্রদেশ-সহ তিনটি রাজ্যে বৃষ্টি এবং তুষারপাতের সতর্কতা জারি করা হয়েছে। উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশে তুষারপাত ও বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। উত্তর-পশ্চিম, মধ্য ও পূর্বাঞ্চলে দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর