কেমব্রিজে ভাষণ দিতে যাচ্ছেন রাহুল! প্রাক্তনী হিসাবে পাওয়া আমন্ত্রণকে ফলাও করে প্রচার কংগ্রেসের

বাংলা হান্ট ডেস্ক : এই মাসের শেষেই আবারও বিদেশ যাচ্ছেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। এবার তাঁর গন্তব্য কেমব্রিজ বিশ্ববিদ্যালয় (Cambridge University)। সেখানে স্কুল অফ বিজনেসের পড়ুয়াদের সামনে বক্তৃতা দেওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে প্রাক্তন কংগ্রেস সভাপতিকে। সেখানে আন্তর্জাতিক সম্পর্ক, গণতন্ত্র-সহ একাধিক বিষয়ে পড়ুয়াদের সামনে নিজের বক্তব্য পেশ করবেন রাহুল।

ফেব্রুয়ারি মাসের শেষের দিকে একটি আলোচনাসভার আয়োজন করেছে কেমব্রিজ বিজনেস স্কুল আন্তর্জাতিক সম্পর্ক এবং গণতন্ত্র বিষয়ক। ওই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র হিসাবে রাহুল গান্ধীকে আমন্ত্রণ জানানো হয়েছে। জানা গিয়েছে, ভারত-চিন সম্পর্ক এবং গণতন্ত্রের উপর বক্তৃতা দেবেন রাহুল।

   

রাহুল গান্ধীর সঙ্গে ওই অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের একাধিক অধ্যাপক এবং কৃতি প্রাক্তনীরাও ভাষণ দেবেন। প্রাক্তন কংগ্রেস সভাপতি নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করে কেমব্রিজের এই অনুষ্ঠানে আমন্ত্রণ পাওয়া কথা জানিয়েছেন। এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য তিনি খুবই উদগ্রীব তাও জানিয়েছেন কংগ্রেস নেতা।

rahul

তবে, এই প্রথম নয়। গত এক বছরের মধ্যে এটা রাহুলের দ্বিতীয় বারের কেমব্রিজ সফর। ২০২২ সালের মে মাসে ওই বিশ্ববিদ্যালয়ে একটি আলোচনা সভায় যোগ দিয়েছিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। সেবারে ‘আইডিয়াজ ফর ইন্ডিয়া’ নামের কনফারেন্সে অংশ নেন রাহুল। এর আগে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালের সেমিনারেও আমন্ত্রণ পেয়েছিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি।

কয়েকদিন আগেই শেষ হয়েছে ভারত জোড়ো যাত্রা (Bharat Jodo Yatra)। এই মুহুর্তে কাশ্মীরে ছুটি কাটাচ্ছেন রাহুল। দলীয় সূত্রে খবর, আগামী ২৪ থেকে ২৬ ফেব্রুয়ারি ছত্তিশগড়ে কংগ্রেসের প্লেনারি সেশন রয়েছে। তাতেও অংশ নেবেন রাহুল। সেখান থেকে ফিরেই তিনি উড়ে যাবেন ব্রিটেনে। রাহুলের কেমব্রিজে আমন্ত্রণ পাওয়ার বিষয়টি থেকে রাজনৈতিক সুবিধা তোলারও চেষ্টায় রয়েছে কংগ্রেস। কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ে রাহুলের ভাষণ বেশ ঢাকঢোল পিটিয়েই প্রচার করবে দল। এমনই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর