‘তুমি প্রথম ভারতীয় হিসেবে এই কীর্তি গড়ে দেখাও’, শততম টেস্টে পূজারাকে বিশেষ বার্তা গাভাস্কারের  

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আজকে শুরু হওয়া দিল্লি টেস্ট চেতেশ্বর পূজারার (Cheteshwar Pujara) কাছে একটি বিশেষ ম্যাচ। তিনি হয়ে উঠেছেন ভারতের ১৩ তম এমন ক্রিকেটের যিনি ১০০ টি টেস্ট ম্যাচ খেলার গৌরব অর্জন করেছেন। আজ যখন টসে হেরে ভারতীয় দল (Team India) ফিল্ডিং করতে নামছে তখন গোটা দলের সাথে দুই অজি ওপেনারও তাকে গার্ড অফ অর্ডার দেন। সৌরাষ্ট্রের তারকা ক্রিকেটার একমুখ হাসি নিয়ে সকলের অভিবাদন স্বীকার করেন এবং মাঠে নামেন।

আজ অবশ্য মাঠে নামার আগেই তাকে বিশেষ সম্মান জানানো হয় ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআইয়ের তরফ থেকে। ভারতের কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাস্কারের হাত থেকে তাকে ১০০ তম টেস্ট ম্যাচের স্মারক স্বরূপ একটি বিশেষ টুপি উপহার দেওয়া হয়। ঘরের মাঠেতে এবং বিদেশেও ভারতের অনেক স্মরণীয় জয়ের সাক্ষী তিনি। তার সম্মানে একটি ছোট বক্তব্যও রাখেন গাভাস্কার।

   

ভারতের কিংবদন্তি ওপেনার পূজারাকে উদ্দেশ্য করে বলেন, “তুমি আঘাত পেয়েছো, কিন্তু আবার ঘুরে দাঁড়িয়েছো। বোলারদের সব সময় তোমার উইকেটটা অর্জন করতে হয়েছে, তুমি উপহার দিয়ে আসোনি। তুমি কঠিন পরিশ্রম এবং আত্মবিশ্বাসের বলে মানুষ কি করতে পারে তার একটা আদর্শ উদাহরণ। আমি আশা করব তুমি প্রথম ভারতীয় ক্রিকেটের হিসেবে নিজের শততম টেস্ট ম্যাচে একটি বড় শতরান পাও।”

অস্ট্রেলিয়ার টসে জেতার পর অবশ্য নাগপুরের চেয়ে ভালো লড়াই করেছে এই দিল্লি টেস্টে। রবিচন্দ্রন অশ্বিন যদি লাঞ্চের আগে পরপর এক ওভারেই লাবুশানে এবং স্টিভ স্মিথকে না, ফেরাতেন তাহলে তারা পুরোপুরি চালকের আসনেই থাকতো। এছাড়া ওয়ার্নার আর ট্র্যাভিস হেডকে ড্রেসিংরুমে ফিরিয়েছেন শামি। প্রতিবেদনটি লেখার সময় ৪৫ ওভারে ৪ উইকেট ১৬১ হারিয়ে রান তুলেছে অস্ট্রেলিয়া। ক্রিজে রয়েছেন উসমান খাওয়াজা।

ভারতের হয়ে ১০০ টেস্ট ম্যাচ খেলা ক্রিকেটারদের তালিকা:

১. সচিন টেন্ডুলকার (২০০)
২. রাহুল দ্রাবিড় (১৬৩)
৩. ভিভিএস লক্ষ্মণ (১৩৪)
৪. অনিল কুম্বলে (১৩২)
৫. কপিল দেব (১৩১)
৬. সুনীল গাভাস্কার (১২৫)
৭. দিলীপ বেঙ্গসরকার (১১৬)
৮. সৌরভ গাঙ্গুলী (১১৩)
৯. বিরাট কোহলি (১০৬)
১০. ইশান্ত শর্মা (১০৫)
১১. হরভজন সিং (১০৩)
১২. বীরেন্দ্র সেওবাগ (১০৩)
১৩. চেতেশ্বর পূজারা (১০০)

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর