‘ভিক্ষা নয়, বাংলার মানুষ নিজেদের অধিকার চায়”, বাঁকুড়া থেকে কেন্দ্রকে তুলোধোনা মুখ্যমন্ত্রীর

বাংলা হান্ট ডেস্ক : আজ, শুক্রবার বাঁকুড়ায় সভা ছিল রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সেই সভা থেকে কেন্দ্রের বিজেপি সরকারকে একের পর এক আক্রমণ করে গেলেন তৃণমূল সুপ্রিমো। বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনা নিয়ে আজ আরও একবার সরব হন মুখ্যমন্ত্রী। বাঁকুড়ার বলরামপুর ফুটবল মাঠে সরকারি পরিষেবা প্রদানের অনুষ্ঠান মঞ্চ থেকে মোদি সরকারকে নিশানা করেন তিনি। এরই সঙ্গে বাঁকুড়ার (Bankura) বলরামপুরে সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন এদিন করেন মুখ্যমন্ত্রী।

বাঁকুড়ার এই অনুষ্ঠানের মঞ্চ থেকে প্রায় ১৫০ কোটি টাকার ৩৭টি প্রকল্পের উদ্বোধন ও প্রায় ১৯০ কোটি টাকার ৩৫টি প্রকল্পের শিলান্যাস করেন রাজ্যের মুখ্যমন্ত্রী। এদিন বাঁকুড়ার সড়ক ও যোগাযোগ উন্নয়নে জোর দেওয়ার কথা বলেন মমতা।

   

এছাড়া মুখ্যমন্ত্রী বলেন কর্মসংস্থান বৃদ্ধির কথাও। ১০০ দিনের কাজ থেকে সরকারি আবাস যোজনা নিয়ে দিল্লির সরকারকে রীতিমতো তুলোধোনা করে মমতা দাবি করেন, ‘‌রাজ্য থেকে ট্যাক্স তুলে নিয়ে গিয়ে টাকা দেয় না কেন্দ্র। বাংলার মানুষ ভিক্ষা নয়, অধিকার চায়। আর দিল্লির সরকার বাংলাকে ভাতে মারতে চাইছে। বাঁকুড়ার জন্য বিজেপি কোনও কাজ করেনি। ভোটের সময় নানা প্রতিশ্রুতি দেয়। আর ভোট শেষে তাদের টিকিটিও খুঁজে পাওয়া যায় না।’‌

রাজ্যের নানা প্রকল্পের কথা আজই জানিয়ে দেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌২০২৪ সালের মধ্যে বাঁকুড়ার ঘরে ঘরে নলবাহিত জল পৌঁছে যাবে। এখানের গঙ্গাজলঘাঁটিতে তৈরি হচ্ছে জল প্রকল্প। ‘জল–স্বপ্ন প্রকল্পে’ উপকৃত হবেন অসংখ্য মানুষ। উত্তরবঙ্গ–দক্ষিণবঙ্গ সংযোগকারী রাস্তা তৈরি হবে। তার জন্য ৩ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ৬ কোটি ৮২ লক্ষ মানুষ দুয়ারে সরকারে উপকৃত হয়েছেন। ৬০ বছর বয়স হলে প্রাপকরা সরাসরি বার্ধক্য ভাতায় নথিভুক্ত হবে। আগামী বছর বাংলায় ৮ কোটি কর্ম দিবস তৈরি হবে।’‌

mamata 2

এদিন রাজ্য সরকারি কর্মীদের ডিএ নিয়েও তিনি মুখ খোলেন মমতা। মেদিনীপুরের মাঠ থেকে একদিন আগে নাম না করে ডিএ নিয়ে মন্তব্য করেছিলেন। তবে আজ সরাসরি তিনি বলেন, ‘‌রাজ্য থেকে ট্যাক্স তুলে নিয়ে গিয়ে টাকা দেয় না কেন্দ্র। বাংলার মানুষ ভিক্ষা নয়,অধিকার চায়। ওবিসিদের স্কলারশিপ হঠাৎ করে বন্ধ করে দিয়েছে। আগামী বছর আমি ম্যাজিসিয়ানের মতো টাকা দিতে পারি না। কেন্দ্রীয় সরকারের বঞ্চনা সত্ত্বেও ৩ শতাংশ ডিএ দিয়েছি।’ পঞ্চায়েত নির্বাচনের আগে মমতার বন্দ্যোপাধ্যায়ের এদিনের ভাষন বাঁকুড়ার রাজনীতিকে বেশ সরগরম করে তুলল বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর