থানার OC-র বিরুদ্ধে FIR এর নির্দেশ মেয়র ফিরহাদ হাকিমের! তুলকালাম কাণ্ড মেটিয়াবুরুজে

বাংলা হান্ট ডেস্কঃ ‘টক টু মেয়র’-এ দায়ের হয় অভিযোগ। তৎক্ষণাৎ থানার ওসির (OC) বিরুদ্ধে এফআইআরের (FIR) নির্দেশ দিলেন মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। এলাকার এক প্রোমোটার ও কয়েকজন জনদুষ্কৃতী তার বাড়ির পিছনের একটি বড় পুকুর থেকে পাম্পের মাধ্যমে জল তুলে ভরাট করার কাজ করছেন বলে অভিযোগ করেন মেটিয়াবুরুজের এক বাসিন্দা। আরও বলেন, পুলিশ ও কলকাতা পুরসভার কাছে অভিযোগ জানিয়েও সমস্যার সমাধান হয়নি।

মেটিয়াবুরুজের (Metiabruz) ওই বাসিন্দার অভিযোগ, পাম্পের মাধ্যমে পুকুর থেকে জল বের করে নিয়ে সেখানে ভরাট করে পাঁচিল তুলে নির্মাণ করছে এলাকার কিছু প্রোমোটার ও কয়েক জনদুষ্কৃতী। বাসিন্দা বলেন, ‘‘পুরসভা ও থানায় অভিযোগ করা হয়েছে। পুলিশের কাছে গেলে মেরে ফেলার হুমকি দেওয়া হচ্ছে।’’ এই অভিযোগ শোনা মাত্রই কড়া পদক্ষেপ গ্রহণ করলেন মেয়র। আজকের মধ্যেই ঘটনাস্থলে গিয়ে তদন্তের নির্দেশ দেন তিনি। পাশাপাশি নাদিয়াল থানার ওসি-র বিরুদ্ধে এফআইআর দায়ের করার নির্দেশ দিলেন ফিরহাদ। এই খবর সামনে আসতেই শোরগোল সর্বত্র।

   

এবিষয়ে মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘শহরে কয়েকশো বেআইনি নির্মাণ ভাঙা হচ্ছে। কিছু অভিযোগ আসছে। ওই অভিযোগ পাওয়ার পরে যথাযথ ব্যবস্থাও নেওয়া হচ্ছে। তাছাড়া নাগরিক পরিষেবা দিতে আমরা বদ্ধপরিকর। তাই নাগরিকের কাছ থেকে অভিযোগ আসতেই আমরা ব্যবস্থা নিচ্ছি।’

প্রসঙ্গত, এদিন ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে বেআইনি নির্মাণেরও একাধিক অভিযোগ সামনে আসে। তালতলার এক বাসিন্দার অভিযোগ তুলে বলেন, কলকাতা পুরসভার ৫৩ নম্বর ওয়ার্ডে একই প্রোমোটার একের পর এক বেআইনি বহুতল নির্মাণ করছেন। আদালত থেকে দু’টি বহুতল ভাঙার নির্দেশ দিলেও তালতলা থানা বেআইনিভাবে নির্মিত সেই বাড়িগুলো ভাঙতে পুরসভাকে সহযোগিতা করছে না। পুলিশের কাছে প্রোমোটারের বিরুদ্ধে অভিযোগও দায়ের করা হয়েছে বলে জানান তারা।

firhad

এরপরই ঘটনার হেস্তনেস্ত করতে ওই বেআইনিভাবে নির্মিত বাড়ি ভাঙার জন্য বাহিনী চেয়ে তালতলা থানার ওসি-র কাছে পুরসভার বিল্ডিং বিভাগের ডিজি-কে চিঠি লিখতে বলেন ফিরহাদ হাকিম। হুঁশিয়ারি দিয়ে বলেন, এর পরেও পুলিশ সহযোগিতা না করলে আদালতে জানানো হবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর