কোটি কোটির দুর্নীতির অভিযোগ যার বিরুদ্ধে, সেই রঞ্জনে’র পকেটে মাত্র ২০৩ টাকা! হতবাক CBI

বাংলা হান্ট ডেস্কঃ গতকাল শিক্ষক নিয়োগ দুর্নীতির (Recruitment Scam) অভিযোগে সিবিআই-র হাতে গ্রেফতার হয়েছেন বাগদার বাসিন্দা রঞ্জন ((Ranjan Mondal) ওরফে চন্দন মণ্ডল। বহুদিন থেকেই দুর্নীতি মামলায় ঘুরপাক খাচ্ছে রঞ্জনের নাম। সম্প্রতি তার বাড়িতেও হানা দেন তদন্তকারী আধিকারিকরা। এরপর গতকাল গ্রেফতার করা হয় তাকে। তবে কোটি কোটি টাকা জালিয়াতির অভিযোগ যার বিরুদ্ধে, সেই ধৃত রঞ্জনের পকেট থেকে মিলল মাত্র ২০৩ টাকা। এতেই অবাক সকলে।

প্রসঙ্গত, শুক্রবার দুর্নীতি কাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য রঞ্জনকে নিজাম প্যালেসে ডেকে পাঠায় সিবিআই (CBI)। এরপরই তার বিরুদ্ধে তদন্তে অসযোগিতার অভিযোগ ওঠে। সিবিআইয়ের দাবি জিজ্ঞাসাবাদের সময় বারংবার তদন্তকারীদের বিভ্রান্ত করার চেষ্টা করায় তাকে গ্রেফতার করার সিদ্ধান্ত নেন তদন্তকারী কর্তারা।

   

সিবিআই জানিয়েছে রঞ্জন উত্তর ২৪ পরগনা, নদিয়া-সহ বিভিন্ন জেলা ছেলে-মেয়েদের কাছ থেকে চাকরি দেওয়ার নাম করে কোটি কোটি তুলেছে। প্রাথমিক শিক্ষক, কখনও বা গ্রুপ ডি থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে তার দুর্নীতির হাত আছে বলেই দাবি সিবিআইএর। অন্যদিকে, চন্দনকে নিজাম প‌্যালেসে গ্রেপ্তার করার সময় তার পকেট থেকে পাওয়া গেল মাত্র ২০৩ টাকা। শুধু তাই নয়, একটি সস্তার কি প‌্যাড মোবাইল ব‌্যবহার করতেন বলেই সিবিআই এর কাছে জানান কোটি কোটি টাকা কেলেঙ্কারির জন্য ধৃত রঞ্জন।

জানা গিয়েছে, এদিন নিয়োগ দুর্নীতি নিয়ে সিবিআই এর কাছে মুখ খোলেননি রঞ্জন। গোয়েন্দাদের দাবি, দুর্নীতি চক্রে উচ্চপর্যায়ের এজেন্ট ছিলেন এই চন্দন, যার কাছে অসংখ্য সাব এজেন্ট কাজ করতেন। ওই সাব এজেন্টদের মাধ‌্যমেই বিভিন্ন জেলার প্রার্থীদের চাকরি দেওয়ার লোভ দেখিয়ে টাকা তুলতেন চন্দন। শুধুমাত্র উত্তরপত্রে বিশেষ কয়েকটি প্রশ্নে কালি দিয়ে ফাঁকা জায়গা ভরাট করে নাম লিখে জমা দিলেই চাকরি মিলবে বলে প্রতিশ্রুতি দিতেন রঞ্জন। এসব তথ্য সামনে আসার পরই তলব করা হয় তাকে।

ranjan mondal

তবে তদন্তকারীদের দাবি, সেই প্রথম থেকেই নিজেকে হতদরিদ্র প্রমান করার চেষ্টা করছেন অভিযুক্ত রঞ্জন। সিবিআইকে তিনি জানান, জমিতে কৃষকের কাজ করে আর কিছু ছাত্রছাত্রীকে টিউশন পড়িয়ে সংসার চলে তার। তবে চন্দনের একাধিক ব‌্যাংক অ‌্যাকাউন্ট খতিয়ে দেখে বেশ কয়েকটি লেনদেন নিয়ে সন্দেহ হয় তাদের। শুধুমাত্র সেই অল্প উপর্জিত অর্থে সেই লেনদেন গুলি কিভাবে সম্ভব তা নিয়েই প্রশ্ন ওঠে। প্রসঙ্গত, চন্দনকে গ্রেফতারির সময় তার কাছ থেকে একটি খয়েরি রঙের চামড়ার বেল্ট, ২০৩ টাকা ও একটি কি-প‌্যাড মোবাইল উদ্ধার করে সিবিআই।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর