দক্ষিণবঙ্গে চড়ছে তাপমাত্রার পারদ! উধাও বৃষ্টির পূর্বাভাস, কী বলছে আবহাওয়া দফতর?

বাংলা হান্ট ডেস্ক : বসন্তের শুরুতেই দক্ষিণবঙ্গে তাপমাত্রার পারদ বেশ ঊর্ধ্বমুখী। আগামী কয়েকটা দিন খুব একটা হেরফের হবে না তাপমাত্রার। বৃষ্টিও হওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। তবে উত্তরবঙ্গের দুই জেলায় বৃষ্টি হতে পারে। এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। তবে হাওয়া অফিস জানাচ্ছে, দার্জিলিং এবং কালিম্পং জেলায় বৃষ্টি হতে পারে। আবহাওয়াবিদরা মনে করছেন, বাংলাদেশের কাছে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের কারণে এই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, ওই ঘূর্ণাবর্তের প্রভাবেই বন্ধ হয়ে গিয়েছে উত্তুরে হাওয়ার প্রবেশপথ। সেই সঙ্গে সাগর থেকে ঢুকে আসা দক্ষিণ পশ্চিম বায়ুর জেরে তাপমাত্রা ক্রমশ বাড়ছে রাজ্যে। এই ঘূর্ণাবর্তের জেরে আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছে মৌসম ভবন।

এক নজরে আজকের আবহাওয়া :

   

সর্বোচ্চ তাপমাত্রা : ৩০.৫°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২১.৩° সেলসিয়াস
আর্দ্রতা : ৮৫%
বাতাস : ১৩ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৮০%

আজকের আবহাওয়া : আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক ভাবে মেঘলা থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩১ ও ২২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। শনিবার এই তাপমাত্রা ছিল ২১.৫ ডিগ্রি সেলসিয়াস। এদিন আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৬ শতাংশ।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : ২১ ফেব্রুয়ারি মঙ্গলবার সকালের মধ্যে দার্জিলিং এব কালিম্পং-এর কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে। তবে বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে আগামী ৫ দিন রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। তবে আগামী দুদিন বিভিন্ন জায়গায় হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে।

আগামী কয়েক দিন দক্ষিণের জেলাগুলিতেও তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। দিনের বেলা তাপমাত্রা ঘোরাফেরা করতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আর রাতে তাপমাত্রা থাকতে পারে ২২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকার সম্ভাবনা রয়েছে।

weather

গতকাল দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি ঝিরঝিরে বৃষ্টি হয়েছে। দক্ষিণ কলকাতা, ক্যানিং-সহ দক্ষিণ ২৪ পরগনার বেশ কিছু এলাকায় বৃষ্টি হয়েছে। শনিবার সকালে তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। রাতে তা কমে হয়েছিল ২২ ডিগ্রি সেলসিয়াসের কাছে।

আগামীকালের আবহাওয়া : আবহাওয়া দফতর জানিয়েছে, মেঘ পুরোপুরি সরলেও তাপমাত্রা বৃদ্ধি পাবে। শুধু তাই নয়, আগামী দিন চারেকের মধ্যে কলকাতা ও আশপাশের এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি পেরিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর