মাধ্যমিক শুরুর দিনেই পর্ষদ সভাপতিকে তড়িঘড়ি ডেকে পাঠাল হাইকোর্ট! কারণ কী?

বাংলা হান্ট ডেস্কঃ আজ ২৩ ফেব্রুয়ারী। রাজ্য জুড়ে শুরু হয়েছে মাধ্যমিক (Madhyamilk Exam)। বেলা ১২ টা থেকে চলছে প্রথম দিনের পরীক্ষা। রাজ্যে শিক্ষা ক্ষেত্রে একাধিক দুর্নীতির পর প্রশ্নপত্র ফাঁস হওয়া সম্পর্কিত কোনোরূপ দুর্ঘটনা ফের যাতে না ঘটে সেই কারণে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে পর্ষদ তরফে। লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রীর জীবনের আজ প্রথম বড় পরীক্ষা। অন্যদিকে মাধ্যমিকের প্রথম দিনেই পর্ষদ সভাপতিকে ডেকে পাঠাল আদালত।

জানা গিয়েছে, কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি অমৃতা সিনহা এদিন পর্ষদ সভাপতি (WBBSE President) রামানুজ গঙ্গোপাধ্যায়কে (Ramanuj Ganguly) আদালতে ডেকে পাঠিয়েছেন। সূত্রের খবর, বৃহস্পতিবার বেলা দু’টোর মধ্যে সশরীরে পর্ষদ সভাপতিকে আদালতে হাজিরার নির্দেশ দিয়েছেন বিচারপতি।

   

সূত্রের খবর অনুযায়ী, পর্ষদ সভাপতির বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছে হাইকোর্ট। আদালতের বিচারপতি অমৃতা সিনহা বলেন, আদালতের নির্দেশ অমান্য করেছেন পর্ষদ সভাপতি। সেকারণেই তাকে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। কিন্তু কেন?

সূত্রের খবর, অঞ্জনকুমার খাটুয়া নামের এক যুবক দীর্ঘদিন যাবৎ স্কুলে চাকরির জন্য অপেক্ষায় রয়েছেন। পূর্ব মেদিনীপুরের বাসিন্দা অঞ্জন এক চোখে দেখতে পান না। চাকরির দাবিতে ১২ বছর পেরিয়ে গেলেও কোনো সুরাহা পান নি তিনি, আর নাই পেয়েছেন কোনো চাকরি। একদিকে হকের চাকরির দাবিতে রাজ্যজুড়ে উত্তাল পরিস্থিতি। এই আবহেই এবার নিজের পাওনা চাকরির দাবিতে হাইকোর্টের দ্বারস্থ হন সেই অঞ্জন।

high courtt

প্রসঙ্গত, গত মাসে হাইকোর্টে মামলা উঠলে অঞ্জনকে তৎক্ষণাৎ চাকরি দেওয়ার নির্দেশ দেয় আদালত। এরপর সেইমতো এসএসসি মধ্যশিক্ষা পর্ষদকে তার চাকরির সুপারিশপত্রও পাঠালেও এখনও অঞ্জনকে নিয়োগপত্র দেয়নি পর্ষদ। সেই নিয়েই এবার আদালত অবমাননার রুল জারি করে পর্ষদ সভাপতিকে হাজিরা দেওয়ার নির্দেশ দিল আদালত।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর