পরীক্ষা খারাপ হলে আমরা দেখে নেব! মাধ্যমিক পরীক্ষার্থীদের আশ্বাস খোদ মুখ্যমন্ত্রীর

বাংলা হান্ট ডেস্ক : ‘মানবিক’ মুখ্যমন্ত্রী! বোর্ডের পরীক্ষায় কোনও পরীক্ষার্থীর পরীক্ষা খারাপ হলে তা ‘দেখে নেওয়ার’ নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর এই মন্তব্য নিয়েই শুরু হয়েছে বিতর্ক। তবে তিনি পরীক্ষার্থীদের নিছকই আশ্বাস দিতে চেয়েছেন বলেই মনে করছেন অনেকে।

মুখ্যমন্ত্রী এখন রয়েছেন উত্তরবঙ্গ সফরে। সেখানে জনসভার পরে মাধ্যমিক পরীক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘সব পরীক্ষাই যে ভাল হবে তার কোনও মানে নেই। কোনও পরীক্ষা যদি খারাপ হয়, কঠিন হয়, আমাদের নিশ্চয় নলেজে থাকবে, সেরকম আমরা দেখে নেব।’

   

গত দু’বছর কোভিড পর্ব পার করার পরে বোর্ড পরীক্ষায় বসেছিল রাজ্যের ছাত্রছাত্রীরা। কোভিডের জেরে বহু পরীক্ষার্থীর প্রস্তুতিতে খামতি থেকে গিয়েছিল। স্কুলগুলিও তৈরি ছিল না ঠিক ভাবে, তাদের ছেলেমেয়েদের বোর্ডের পরীক্ষায় বসানোর জন্য। ফলে প্রায় প্রত্যাশিত ভাবেই সেবার পরীক্ষার ফল বেরোনোর পরেই চারিদিকে নানা ঝামেলা দেখা দেয়। অরাজকতার ছবি দেখা গিয়েছিল। কোথাও নম্বর বাড়ানোর দাবিতে স্কুলে বিক্ষোভ দেখান পড়ুয়া-অভিভাবকরা। কোথাও আবার পাশ করানোর দাবিতে ধর্নায় বসে ছাত্রছাত্রী। পরীক্ষার ফল খারাপ হওয়ায় আত্মহত্যার ঘটনাও ঘটে অনেক।

mp

এই সমস্যার মূল কারণ ছিল, দু’বছর ধরে লকডাউনে পড়াশোনার মারাত্মক ক্ষতি হয়। লকডাউনকালীন অনলাইন পড়াশোনার সুবিধা রাজ্যের বেশিরভাগ ছাত্রছাত্রীই পায়নি। যারা পেয়েছিল, তাদের মধ্যেও অনেকেই এ পড়াশোনার গুরুত্ব না বুঝে ফাঁকি দিয়েছিল। কেউ আবার পড়াশোনা না করেই পরীক্ষায় বসে গিয়েছিল কেবল বসতে হয় বলে। ফলে পরীক্ষার রেজাল্ট নিয়ে বিপুল হইচই হয়েছিল।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘সমস্ত মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, মাদ্রাসা, হাইমাদ্রাসা, ফাজিল, সিবিএসসি, আইসিএসসি– সব পরীক্ষার্থীদের শুভেচ্ছা রইল আমার তরফে। সবাই ভাল করে এগোক, ভাল করে পরীক্ষা করে দিক। মন খারাপ করার কোনও কারণ নেই। সব পরীক্ষাই যে ভাল হবে তার কোনও মানে নেই। কোনও পরীক্ষা যদি খারাপ হয়, কঠিন হয়, আমাদের নিশ্চয় নলেজে আছে, সেরকম আমরা দেখে নেব। আমি সব বাচ্চাদের ভালবাসি, আমি চাই তারা সসম্মানে এগিয়ে যাক।’

Avatar
Sudipto

সম্পর্কিত খবর