LPG সিলিন্ডারের রং কেন সব সময় লাল হয়? কারণ শুনলে হাঁ হয়ে যাবেন

বাংলাহান্ট ডেস্ক : আমাদের প্রত্যেকের বাড়িতেই রয়েছে এলপিজি (LPG) সিলিন্ডার (Cylinder)। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে লাল রঙেই কেন রাঙানো হয় এই সিলিন্ডার গুলোকে? লাল রঙের সিলিন্ডার ব্যবহার করা হয় ডোমেস্টিক (Domestic Cylinder) ক্ষেত্রে। ব্যবসায়িক (Commercial Cylinder) ক্ষেত্রে অবশ্য ব্যবহার করা হয় নীল রংয়ের সিলিন্ডার। কিন্তু এই লাল রং ব্যবহার করা হয় কেন জানা আছে? এর কারণটা কি? চলুন জেনে নেওয়া যাক।

প্রধানত দুইটি প্রধান কারণ রয়েছে ডোমেস্টিক সিলিন্ডারের লাল রং হওয়ার পিছনে। খুবই গুরুত্বপূর্ণ এই দুইটি কারণ। প্রথমত যে কারণে সিলিন্ডারের রং লাল করা হয় সেটি হল, অত্যন্ত বেশি দাহ্য এলপিজি গ্যাস। সেক্ষেত্রে বিপদ মূলক সংকেত দেওয়ার জন্য ব্যবহার করা হয় লাল রং।

   

অন্যদিকে, কার্বন ডাই অক্সাইড গ্যাস সিলিন্ডারের রং হয় ধূসর আর নাইট্রাস অক্সাইডের রং হয় নীল। এক্ষেত্রে সিলিন্ডার দেখে যাতে সেটি কোন গ্যাস শনাক্ত করা যায় সেই জন্য এলপিজিতে ব্যবহার করা হয় লাল রং।

lpg cylinders.1.880049

তবে ব্যবসায়িক ক্ষেত্রে যে এলপিজি ব্যবহার করা হয় তার সিলিন্ডারের রং অবশ্য নীল রঙের হয়। এর কারণ হল বাড়িতে ব্যবহৃত ডোমেস্টিক এলপিজি সিলিন্ডারের থেকে ব্যবসায়িক ক্ষেত্রে ব্যবহৃত সিলিন্ডার গুলিকে আলাদাভাবে চিহ্নিত করার জন্য পৃথকভাবে নীল রং ব্যবহার করা হয়।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর