দেশাত্মবোধ জেগে উঠল রণবীরের, ভারতের স্বার্থে বড় সিদ্ধান্ত আলিয়ার স্বামীর

বাংলাহান্ট ডেস্ক: ভারতীয় সিনেমা, গানের ক্ষেত্রে পাকিস্তানি (Pakistan) শিল্পীদের বরাবরই অবারিত দ্বার থেকেছে। সীমান্তের হানাহানির ঊর্দ্ধে ঊঠে পাক শিল্পীদের কদর করেছিল ভারতবাসী। কিন্তু উরি হামলার পর পাক শিল্পীদের এদেশে কাজ করা বন্ধ করে দেওয়া হয় ভারত সরকারের তরফে। পালটা ভারতীয় শিল্পীরাও জায়গা পাননি পাক সিনেমা, গানে। তবে সম্প্রতি পাকিস্তানি ছবিতে কাজ করার আগ্রহ দেখিয়েছেন রণবীর কাপুর (Ranbir Kapoor)।

পাকিস্তানি ছবিতে কাজ করতে চান, এমনটাই বলেছিলেন রণবীর। বলা বাহুল্য, তাঁর মন্তব্য মোটেই ভালভাবে নেয়নি ভারতীয়রা। আঙুল উঠেছিল গোটা বলিউডের দিকে। সেই বিতর্ক নিয়ে সম্প্রতি ফের প্রশ্নের মুখে পড়েন রণবীর। তবে এবার তাঁর গলায় শোনা যায় উলটো সুর।

ranbir kapoor

নিজের বক্তব্যের সপক্ষে সাফাই দিয়ে রণবীর বলেন, ‘আমার মনে হয়, আমার মন্তব্য নিয়ে একটু ভুল বোঝাবুঝি হয়েছে। আমি একটি চলচ্চিত্র উৎসবে গিয়েছিলাম। সেখানে অনেক পাকিস্তানি পরিচালকরা আমাকে জিজ্ঞাসা করেছিলেন, ভাল বিষয় পেলে আমি কাজ করতে ইচ্ছুক কিনা। আমি কোনো দিক দিয়েই বিষয়টা বিতর্কিত করতে চাইনি’।

রণবীরের কথায়, ‘আমার কাছে সিনেমা মানে সিনেমা, শিল্প শিল্পই। অ্যায় দিল হ্যায় মুশকিলে ফাওয়াদ খানের সঙ্গে কাজ করেছি। পাকিস্তানের বহু শিল্পীর সঙ্গে আমার পরিচয় রয়েছে। রাহাত ফতেহ আলি খান, আতিফ আসলামের মতো খ্যাতনামা গায়করা হিন্দি ছবিকে সমৃদ্ধ করেছেন। সিনেমা মানে সিনেমা। সেটা কোনো সীমানা মানে না’।

এরপরেই আবার কিছুটা সুর বদলে অভিনেতা বলেন, ‘শিল্পকে সম্মান করা উচিত। তবে এটাও ঠিক, দেশের থেকে শিল্প বড় নয়। তাই কেউ যদি আপনার দেশের সঙ্গে ভাল সম্পর্কে না থাকে, আপনার প্রথম গুরুত্ব অবশ্যই নিজের দেশ হওয়া উচিত’।

এই ঘটনার সূত্রপাত জেড্ডায় রেড সি ইন্টারন‍্যাশনাল ফিল্ম ফেস্টিভ‍্যাল থেকে। সেখানেই এক পাকিস্তানি পরিচালক রণবীরকে জিজ্ঞাসা করেছিলেন, তিনি কি পাক ছবিতে কাজ করতে চাইবেন? উত্তরে সরাসরি সে দেশের ছবিতে কাজ করার আগ্রহ প্রকাশ করেছিলেন অভিনেতা।


Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর