আদানির পাশাপাশি সম্পদ কমল এই ভারতীয় ধনকুবেরের! হলেন বড়সড় ক্ষতির সম্মুখীন

বাংলা হান্ট ডেস্ক: সম্প্রতি হিন্ডেনবার্গ রিপোর্ট (Hindenburg Report) সামনে আসার পরেই আদানি গ্রুপের (Adani Group) কর্ণধার গৌতম আদানির (Gautam Adani) মোট সম্পদ উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়। শুধু তাই নয়, এই ঘটনা উঠে আসে আলোচনার কেন্দ্রবিন্দুতেও। তবে, সাম্প্রতিক কালে ভারতীয় ধনকুবেরদের মধ্যে শুধুমাত্র আদানিই যে ক্ষতির সম্মুখীন হয়েছেন এমনটা কিন্তু নয়। বরং এই তালিকায় রয়েছেন আরও এক ভারতীয় ধনকুবের।

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, প্রবীণ বিনিয়োগকারী তথা DMart-এর প্রতিষ্ঠাতা রাধাকিশান দামানির (Radhakishan Damani) মোট সম্পদেও তীব্র পতন ঘটেছে। ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্স অনুসারে জানা গিয়েছে বর্তমানে রাধাকিশান দামানির মোট সম্পদের পরিমান হল ১৬.৭ বিলিয়ন ডলার। পরিসংখ্যান অনুযায়ী, তাঁর সম্পদ ২.৬১ বিলিয়ন ডলার কমেছে।

এমতাবস্থায়, ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্সে ধনী ব্যক্তিদের তালিকায় রাধাকিশান দামানি রয়েছেন ৯৮ তম স্থানে। উল্লেখ্য যে, এই ইনডেক্স মারফত বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের দৈনিক র‌্যাঙ্কিং জানা যায়। নিউইয়র্কে প্রতিটি ব্যবসায়িক দিনের শেষে এই পরিসংখ্যান আপডেট করা হয়।

এদিকে, রাধাকিশান দামানি হলেন এভিনিউ সুপারমার্টের মালিক। যাঁর DMart নামে একটি দেশব্যাপী রিটেল চেইন রয়েছে। শুধু তাই নয়, ভারতে DMart-এর ২০০ টিরও বেশি স্টোর রয়েছে। উল্লেখ্য যে, মুম্বাইয়ে জন্মগ্রহণকারী রাধাকিশান দামানি শেয়ার বাজারে বিনিয়োগ করে কোটি কোটি টাকা আয় করেছেন। তিনি ভারতের অন্যতম সফল বিনিয়োগকারী হিসেবেও বিবেচিত হন।

0x0 (7)

মূলত, রাধাকিশান দামানি তাঁর বিনিয়োগ সংস্থা ব্রাইট স্টার ইনভেস্টমেন্টের মাধ্যমে তাঁর পোর্টফোলিও পরিচালনা করেন। শুধু তাই নয়, রাধাকিশান দামানিকে প্রয়াত বিনিয়োগকারী রাকেশ ঝুনঝুনওয়ালার “গুরু” হিসেবেও বিবেচিত করা হয়। তিনি ২০০০ সালে শেয়ার বাজার থেকে বেরিয়ে আসেন এবং ২০০২ সালে নভি মুম্বাইতে প্রথম DMart-এর স্টোর খোলেন।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর