নামের কি বাহার! ভারতের এই চারটি রেল স্টেশনের নাম বলতে লজ্জা পাবেন আপনিও

বাংলাহান্ট ডেস্ক : দূরে কিংবা কাছে কোথাও যাওয়ার জন্য মোটামুটি সাধ্যের মধ্যে খরচে কম সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে। সর্বস্তরের মানুষ এই রেল পরিষেবা স্বচ্ছন্দে ব্যবহারও করতে পারেন। তাই, ভারতবাসীর জনজীবনের সাথে একান্ত হয়ে গিয়েছে রেলপথ। আর এই রেলপথের উন্নতি ও সম্প্রসারণের সাথে সাথে বেড়েছে রেলস্টেশনের (Rail Station) সংখ্যাও।

বলা বাহুল্য, বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক (Indian Railways) রয়েছে ভারতে। এত বৃহৎ পরিমাণ রেল নেটওয়ার্ক পরিচালনা করার জন্য স্বাভাবিকভাবেই সারা দেশে রয়েছে অসংখ্য রেলস্টেশন। প্রায় সাড়ে আট হাজার স্টেশন রয়েছে গোটা ভারতবর্ষে। কিন্তু এই স্টেশন গুলির কিছুর নাম এমন যা শুনলে হাসি ফুটবে আপনার মুখে। এমনই কয়েকটি রেলস্টেশনের সম্পর্কে আজ আমরা আপনাকে বলব।

   

ফাফুন্দ রেলস্টেশন: এই স্টেশনটি অবস্থিত উত্তরপ্রদেশের আউরাইয়া জেলায়। এই স্টেশনটির কোড PHD। এই স্টেশনটি নির্মাণ হয় ব্রিটিশ আমলে। ভারতীয় রেলের অধীনস্থ এই স্টেশনটি উত্তর মধ্য রেলওয়ে পরিচালনা করে।

Phaphund

টিটওয়ালা রেলস্টেশন: মুম্বাইয়ের সেন্ট্রাল লাইনে অবস্থিত এই রেল স্টেশনটি। এই স্টেশনটি রয়েছে কল্যাণ এবং কাসানার মধ্যবর্তী রুটে। ব্রিটিশ আমলের সূচনা হয় এই রেল স্টেশনের। টিটওয়ালা স্টেশনটির স্থাপনা হয় ১৯২৬ সালের ২৩ এপ্রিল।

Titwala

হালকাট্টা রেলস্টেশন: এই রেলস্টেশনটি অবস্থিত কর্নাটকে। প্রতিদিন বহু ট্রেন পার হয় সেবালাল নগরের কাছে অবস্থিত এই স্টেশন থেকে। এই স্টেশনটির চারপাশ ঢাকা সবুজে। প্রাকৃতিক শোভার জন্য বহু মানুষ এই স্টেশনে আসেন।

Halkatta

কামাগাটামারু বজবজ রেলওয়ে স্টেশন: কলকাতা ও দক্ষিণ শহরতলীর মানুষের কাছে এই স্টেশনটি পরিচিত। শিয়ালদহ শাখার এটি একটি বিখ্যাত স্টেশন। বজবজ শহরে অবস্থিত এই স্টেশনটির নাম খুবই অদ্ভুত।

kamagatamaru budge budge

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর