ভারতের ৩ তারকা, যারা ২১ বছর হওয়ার আগেই সুযোগ পেয়েছিলেন বিশ্বকাপ খেলার! তালিকায় ২ কিংবদন্তি

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতীয় ক্রিকেট গোটা ক্রিকেট বিশ্বকে উপহার দিয়েছে অনেক অমূল্য রত্ন। সেকালের সুনীল গাভাস্কার (Sunil Gavaskar) থেকে শুরু করে বর্তমানের বিরাট কোহলি (Virat Kohli), ভারতীয় ক্রিকেট দলে (Team India) কোনদিনও প্রতিভার অভাব দেখা যায়নি। ধীরে ধীরে ভারত ক্রিকেটে উন্নতি করেছে এবং বর্তমানে তাদেরকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্রিকেট খেলে দেশ হিসেবে গণ্য করা হয়। আজ যে বিসিসিআই (BCCI) ক্রিকেট বিশ্বের সবচেয়ে প্রভাবশালী বোর্ড, এই ব্যাপারটা একদিনে গড়ে ওঠেনি।

ভারতীয় ক্রিকেটে এমন অনেক তারকাই রয়েছেন যারা খুব কম বয়সে ওডিআই বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছেন। একটি বিশ্বকাপের স্কোয়াডে সুযোগ পাওয়া কোন সহজ ব্যাপার নয়। দেশের সেরা ১৫ জন ক্রিকেটারকে নিয়ে তৈরি হয় এই স্কোয়াড। আজকাল টি-টোয়েন্টি বিশ্বকাপ খুব জনপ্রিয় হয়ে উঠলেও ওডিআই বিশ্বকাপের গরিমার কাছে তা এখনো ফিকে। এই প্রতিবেদনে আমরা আলোচনা করব সেই তিন ক্রিকেটার সম্পর্কে যারা ২১ বছর বয়সে পড়ার আগেই ক্রিকেট বিশ্বকাপে ভারতের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছেন।

   

সচিন টেন্ডুলকার: কনিষ্ঠতম ভারতীয় ক্রিকেটের হিসেবে বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছেন সচিন। বিশ্বকাপে তাদের নামের পাশে রয়েছে একাধিক রেকর্ড। কিন্তু সকলকে মনে রাখতে হবে যে মাত্র ১৮ বছর ৩০৪ দিন বয়সেই বিশ্বকাপের আগে নয় পা রাখার সুযোগ পেয়েছিলেন মাস্টার ব্লাস্টার। ১৯৯২ থেকে ২০১১ অবধি ৬টি বিশ্বকাপ খেলেছেন তিনি।

kambli

বিনোদ কাম্বলি: বর্তমানে তার নাম শিরোনামে আসে নানান বিতর্কের কারণে। কিন্তু একসময় ভারতীয় ক্রিকেটপ্রেমীরা তাকে সচিনের সমান প্রতিভা হিসেবে গণ্য করতেন। ভারতবর্ষের দ্বিতীয় কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের আঙিনায় পা রাখার সুযোগ পেয়েছিলেন মুম্বাইয়ের এই প্রতিভাবান ক্রিকেটার। ২০ বছর ৩৫ দিন বয়সে বিশ্বকাপে অংশগ্রহণ করেছিলেন তিনি। কিন্তু পরবর্তীকালে নিজের প্রতিভার প্রতি সুবিচার করতে পারেননি কাম্বলি।

kapil dev 2

কপিল দেব: ভারতকে প্রথম বিশ্বজয়ের অনুভূতি এনে দেওয়া অধিনায়ক। মাত্র ২৩ বছর বয়সের নিজের অধিনায়ক করতে ভারতীয় দলকে প্রথমবার ক্রিকেট বিশ্বকাপ চ্যাম্পিয়ন করিয়েছিলেন এই তারকা অলরাউন্ডার। তবে তার বিশ্বকাপ অভিষেক ঘটেছিল আরও চার বছর আগে ১৯৭৯ সালে। ২০ বছর ১৫৪ দিন বয়সে ভারতীয় দলের হয়ে বিশ্বকাপ ম্যাচ খেলার সৌভাগ্য হয়েছিল তার।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর