Old Pension-এর প্রসঙ্গে এল দুর্দান্ত সুখবর! বড় পরিবর্তন করছে মোদী সরকার, লাভবান হবেন কর্মীরা

বাংলা হান্ট ডেস্ক: সমগ্ৰ দেশে বর্তমানে পুরোনো পেনশন সিস্টেমের (Old Pension System) চাহিদা ক্রমশ বাড়ছে। এমন পরিস্থিতিতে, নতুন পেনশন সিস্টেমের (New Pension System) পরিবর্তে একাধিক রাজ্যে পুরোনো পেনশন সিস্টেমের প্রসঙ্গে দাবিও জানানো হচ্ছে। শুধু তাই নয়, ইতিমধ্যেই একাধিক রাজ্য নতুন পেনশন স্কিম বাতিল করে পুরোনো পেনশন স্কিমের (OPS) প্রয়োগ করেছে। তবে, এবার জানা গিয়েছে OPS-এর প্রসঙ্গে বড় সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্রীয় সরকার। মূলত, সমগ্ৰ দেশে এহেন দাবির পরিপ্রেক্ষিতে মোদী সরকার নতুন পেনশন সিস্টেমে একাধিক ছাড় দেওয়ার কথা ভাবতে পারে। পাশাপাশি, পেনশন সিস্টেমের সংস্কারের কথাও ভাবছে কেন্দ্রীয় সরকার।

একাধিক রাজ্যে OPS লাগু করা হয়েছে: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ইতিমধ্যেই রাজস্থান, ছত্তিশগড়, ঝাড়খণ্ড, পাঞ্জাব এবং হিমাচল প্রদেশ সহ একাধিক রাজ্যে নতুন পেনশন সিস্টেম বন্ধ করে পুরোনো পেনশন ব্যবস্থা কার্যকর করা হয়েছে।

পেনশন সিস্টেমের পরিবর্তন: সরকারি কর্মচারীরা মনে করেন যে, সরকারি কোষাগারের ওপর কোনো বোঝা না বাড়িয়ে সরকারের উচিত বর্তমান পেনশন ব্যবস্থায় পরিবর্তন নিয়ে আসা। যাতে কর্মচারীদের কোনো ধরণের ক্ষতির সম্মুখীন হতে না হয়। এর পাশাপাশি তাঁদের পেনশনও যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকেও নজর রাখার বিষয়টি জানিয়েছেন তাঁরা। বর্তমানে, নতুন পেনশন সিস্টেমের অধীনে, একজন ব্যক্তি অবসর গ্রহণের সময় ওয়ার্কিং ইয়ার্সগুলিতে সঞ্চয় করা পরিমানের ৬০ শতাংশ তুলতে পারবেন। যা সম্পূর্ণ করমুক্ত থাকে। বাকি ৪০ শতাংশ অ্যানুইটি মারফত বিনিয়োগ করা হয়।

নতুন পেনশন ব্যবস্থায় সমস্যা কি: আধিকারিকদের মতে, সরকারকে NPS-এ এমনভাবে পরিবর্তন করা উচিত যাতে অবসর নেওয়ার সময়, কর্মীরা একইসাথে ভালো পরিমান অর্থ হিসেবে প্রায় ৪১.৭ শতাংশ ফেরত পান। পাশাপাশি, আধিকারিকরা জানিয়েছেন, এই মডেলটি OPS-এর ঠিক বিপরীত এবং এটিই এর একমাত্র সমস্যা।

OPS-এ মেলে বেশি পেনশন: প্রসঙ্গত উল্লেখ্য যে, নতুন এবং পুরোনো পেনশন স্কিমের মধ্যে বড় পার্থক্য রয়েছে। যার কারণে কর্মচারী এবং পেনশনভোগীরা পুরোনো পেনশন স্কিমের পুনরুদ্ধারের দাবি করছেন। OPS-এর ক্ষেত্রে অবসর নেওয়ার সময় কর্মচারীরা বেতনের অর্ধেক পরিমান পেনশন হিসেবে পান। অপরদিকে, নতুন পেনশন স্কিমে, কর্মচারীর মূল বেতনের ১০ শতাংশ + ডিএ কেটে নেওয়া হয়। পাশাপাশি, পুরোনো পেনশন স্কিমের উল্লেখযোগ্য বিষয় হল, সেখানে কর্মীদের বেতন থেকে কোনো টাকা কাটা হয় না। এছাড়া নতুন পেনশনে ৬ মাস পর ডিএ পাওয়ার ক্ষেত্রে কোনো বিধান নেই। শুধু তাই নয়, পুরোনো পেনশনের অর্থ সরকারের কোষাগারের মাধ্যমে যায়। তবে, নতুন পেনশনে নির্দিষ্ট পেনশনের কোনো নিশ্চয়তা নেই।

MONEY NEWS 1 4

উভয় পেনশনের পরিমানে বড় পার্থক্য রয়েছে: এমন পরিস্থিতিতে, আমরা যদি পুরোনো পেনশন স্কিমের দিকে তাকাই সেক্ষেত্রে, অবসরপ্রাপ্ত কর্মচারীর মৃত্যুর পরেও তাঁর পরিবারের সদস্যরা পেনশন পান। এছাড়াও, যদি কোনো কর্মচারী এখন ৮০,০০০ টাকা বেতন পান সেক্ষেত্রে অবসর নেওয়ার পরে পুরোনো পেনশন স্কিম অনুসারে তিনি প্রায় ৩৫ থেকে ৪০ হাজার টাকা পেনশন পাবেন। পাশাপাশি, নতুন পেনশন এই কর্মচারীরা প্রায় ৮০০ থেকে ১০০০ টাকা পেনশন পাবেন।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর