মুখ পুড়লো বিশ্বভারতীর উপাচার্যের! ‘ছুটি বিভ্রাট’ কাণ্ডে ১ লক্ষ টাকা জরিমানার নির্দেশ দিল আদালত

বাংলা হান্ট ডেস্ক : এবার সত্যিই বিপাকে পড়লেন উপাচার্য। বিগত মাস দু’য়েক ধরে নানা বিষয়ে বিতর্কে জড়িয়েছেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী (VC Vidyut Chakraborty)। সেই উপাচার্যই সোমবার কলকাতা হাইকোর্টে বেশ বড় সমস্যায় পড়লেন। তাঁকে ১ লক্ষ টাকা জরিমানার যে রায় দিয়েছিল কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ দিয়েছিল, তাই বহাল রাখল বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চও।

ঘটনাটা কী? জানা যাচ্ছে, ২০২১ সালে বিশ্বভারতীর একজন অ্যাসিস্ট্যান্ট প্রফেসরের চাইল্ড কেয়ারের জন্য ছুটি মঞ্জুর করা হয়। অধ্যাপক দেবতোষ সিনহা বিশ্বভারতী কর্তৃপক্ষের নিয়ম মোতাবেকই সেই ছুটির অনুমোদন করেছিলেন। এর এক বছর পরে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী অধ্যাপক দেবতোষ সিনহাকে চিঠি দিয়ে চার্জ করেন, কেন তিনি ওই অ্যাসিস্ট্যান্ট প্রফেসরের ছুটি মঞ্জুরের অনুমোদন করেন?

   

এর পরেই ওই চিঠিকে চ্যালেঞ্জ করে আদালতের যান হন অধ্যাপক দেবতোষ সিনহা। তাঁর আইনজীবী সুবীর সান্যাল আদালতে জানান উপাচার্যের এই সম্পূর্ণ বেআইনি। তাঁর মক্কেলের সঙ্গে অন্যায় করা হচ্ছে। দেবতোষবাবু ছুটি মঞ্জুর করেছেন আইন মোতাবেকই। কোনও অন্যায় তিনি করেন নি।

vidyut 2

সব কিছু শোনার পরে বিচারপতি কৌশিক চন্দ নির্দেশ দেন, উপাচার্যের পাঠানো ওই চিঠি বাতিল করতে হবে। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এক লক্ষ টাকা জরিমানা দিতে হবে। অনাদায়ে এই জরিমানা পূরণ করতে হবে উপাচার্যকেই।

কয়েক মাস আগে উত্তাল হয়ে ওঠে বিশ্বভারতীর পরিস্থিতি। বিশ্বভারতীর উপাচার্য বিশ্ববিদ্যালয়ের দফতরে যাওয়ার সময় তাঁকে লক্ষ্য করে চেয়ার ছোড়ে আন্দোলনরত পড়ুয়ারা। তাঁদের দাবি, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একজন স্বৈরাচারী। অবিলম্বে তাঁকে পদত্যাগ করতে হবে। এ নিয়েই চলে আন্দোলন। যার জেরে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানই বাতিল হয়ে যায়। এরই মধ্যে ছুটি সংক্রান্ত বিষয় নিয়ে আরও একবার মুখ পড়লো বিশ্বভারতীর উপাচার্যের।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর