মহেন্দ্র সিং ধোনির রেকর্ড ভাঙার সুযোগ রোহিতের সামনে! ইন্দোরে টেস্টেই রচিত হবে নতুন ইতিহাস?

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতীয় দল (Team India) অস্ট্রেলিয়ার ওপর রীতিমতো দাপট দেখিয়ে ম্যাচ জিতে চলেছে চলতি বর্ডার-গাভাস্কার ট্রফির (Border-Gavaskar Trophy) লড়াইয়ে। নাগপুর টেস্টে অজিদের ইনিংস ও ১৩২ রানের ব্যবধানে হারিয়েছিল রোহিত শর্মারা (Rohit Sharma)। এরপর দিল্লি টেস্টে অস্ট্রেলিয়া কিছুটা পাল্টা লড়াই করলেও তৃতীয় ইনিংসে রবীন্দ্র জাজেদার (Ravindra Jadeja) দুরন্ত বোলিংয়ের সামনে তাদের ব্যাটিং ব্যর্থতার কারণে ম্যাচের ছয় উইকেটে জয় পায় ভারত। দ্বিতীয় এবং তৃতীয় টেস্টের মাঝখানে যথেষ্ট বিশ্রাম পেয়েছে গোটা অস্ট্রেলিয়া দল এবং পয়লা মার্চ তারা ইন্দোর টেস্টে (Indore Test) মাঠে নামতে তৈরি।

ইন্দোর টেস্টে মাইল ফলকের মুখোমুখি দাঁড়িয়ে রয়েছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। রোহিত শর্মা টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব পাওয়ার পর থেকে বেশ কয়েকটি সিরিজে চোটের কারণে মাঠে নামতে পারেননি। এতদিনে তিনি মাত্র চারটি টেস্টে ভারতকে নেতৃত্ব দিতে পেরেছেন। আর তার নেতৃত্বে এই সবকটি টেস্টেই জয় পেয়েছে ভারতীয় দল।

rohit jadeja

আজ পর্যন্ত ভারতের অধিনায়ক হিসেবে নিজের প্রথম চারটি টেস্টে জয় পাওয়ার রেকর্ড ছিল একমাত্র মহেন্দ্র সিং ধোনির ঝুলিতে। হিটম্যান দিল্লি টেস্টেই ধোনির সেই রেকর্ডটি ছুঁয়ে ফেলেছেন। এবার রোহিত শর্মার সামনে সুযোগ রয়েছে ক্যাপ্টেন কুলকে টপকে যাওয়ার এবং প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে নিজের প্রথম পাঁচটি টেস্ট ম্যাচে জয় পাওয়ার রেকর্ড তৈরি করার।

তার এই কাজটা করতে কোন অসুবিধা হবে না বলেই বিশ্বাস করছে বিশেষজ্ঞ মহল। অস্ট্রেলিয়া এমনিতেই ভারতের টার্নিং পিচে নিজেদের সেরাটা বার করে আনতে অভ্যস্ত নয়। তার ওপর চোট আঘাতে জর্জরিত অস্ট্রেলিয়া অনেক গুরুত্বপূর্ণ ক্রিকেটার কেউ পাবে না ইন্দোর টেস্টে। সবকিছু ঠিকঠাক চললে রোহিত শর্মার এই রেকর্ড নিজের ঝুলিতে ভরে নেওয়া শুধুমাত্র সময়ের অপেক্ষা।

অনেকেই মনে করছেন এই টেস্টে রোহিত শর্মার ভারতীয় দল জিতে গেলেও সেটা রোহিতের আসল অগ্নিপরীক্ষা নয়। এখনো পর্যন্ত শুধুমাত্র দেশের মাটিতেই ভারতীয় টেস্ট দলকে নেতৃত্ব দিয়েছেন রোহিত। ভারতীয় দল ইন্দোর টেস্ট জিতলেই তাদের সামনে সুযোগ চলে আসবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মাঠে নামার। রোহিত যদি অধিনায়ক হিসেবে ভারতের আইসিসি ট্রফির খরা কাটাতে পারেন আসন্ন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে তাহলে সেটি হবে অধিনায়ক হিসেবে তার সবচেয়ে বড় সাফল্য।

 


Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর