মাত্র ১০ হাজার টাকা দিয়ে শুরু, ২০ বার ব্যর্থ! আজ ৫০০ কোটির সংস্থা চালান এই শার্ক

বাংলাহান্ট ডেস্ক: জনপ্রিয় বিজনেস রিয়্যালিটি শো শার্ক ট্যাঙ্কের দ্বিতীয় সিজন (Shark Tank India 2) শুরু হয়েছে। প্রথম সিজনের মতোই সোনি টিভির এই শোয়ের দ্বিতীয় সিজনও বেশ জমজমাট হচ্ছে। একাধিক ব্যবসায়ী তাঁদের চমকপ্রদ পণ্য বা ব্যবসার পরিকল্পনা নিয়ে এসে বিচারকদের থেকে তাঁদের সংস্থার জন্য তহবিল জোগার করার চেষ্টা করছেন। যাঁদের পণ্য বা পরিকল্পনা বিচারকদের সবচেয়ে পছন্দ হচ্ছে তাঁরা ফান্ডিং পাচ্ছেন। 

অন্যদের ফিরতে হচ্ছে খালি হাতেই। দেশের সমস্ত উঠতি ব্যবসায়ীদের বড় একটি প্ল্যাটফর্ম দিচ্ছে শার্ক ট্যাঙ্ক। এই শোয়ের মতো বিচারকরাও রয়েছেন সকলের নজরে। ভারত পে-র সহ-প্রতিষ্ঠাতা অশনীর গ্রোভার আগের সিজনে থাকলেও এই সিজনে থাকছেন না। তাঁকে ছাড়া বাকি বিচারকরা রয়েছেন। 

vikas d nahar

এই শোয়ে বিচারকের আসনে রয়েছেন লেন্সকার্টের প্রতিষ্ঠাতা পীযূষ বনসল, শাদি ডট কমের প্রতিষ্ঠাতা অনুপম মিত্তল এবং বোটের সিএমও আমন গুপ্ত। এছাড়াও রয়েছেন সুগার কসমেটিক্সের সিইও বিনীতা সিংহ, এমকিওর ফার্মার সিইও নমিতা থাপর এবং কারদেখো ডট কমের সিইও অমিত জৈন। 

শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া সিজন ২-তে একজন নতুন বিচারকের যোগ দেওয়ার কথা চলছে। অতিথি বিচারক হিসেবে আসার কথা রয়েছে তাঁর। তিনি হলেন বিকাশ ডি নহর। ড্রাই ফ্রুট এবং স্ন্যাক্স ব্র্যান্ড হ্যাপিলোর প্রতিষ্ঠাতা তিনি। শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়ার কেবল ডিজিটাল এপিসোড গেটওয়ে টু শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া ২-এ অংশগ্রহণ করবেন তিনি।

 সম্প্রতি সেই এপিসোডের একটি ছোট প্রোমো পোস্ট করা হয়েছে শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়ার ইনস্টাগ্রাম প্রোফাইলে। এই এপিসোডে বিকাশ জানিয়েছেন কী ভাবে তিনি ২০ বার ব্যর্থ হওয়ার পরেও ৫০০ কোটির একটি সংস্থা তৈরি করেছেন। ২০১৬ সালে মাত্র ১০ হাজার টাকা দিয়ে হ্যাপিলো শুরু করেছিলেন তিনি। আজ সেই সংস্থা প্রায় ৫০০ কোটি টাকার ব্যবসা করছে।

এই সংস্থাকে বর্তমান অবস্থায় নিয়ে যেতে ২০ বার ব্যর্থ হয়েছেন। এমনই জানিয়েছেন বিকাশ। কিন্তু এতবার ব্যর্থ হওয়ার পরেও হাল ছাড়েননি তিনি। বরং আরও মনের জোর বাড়িয়েছেন ও পরিশ্রম করে গিয়েছেন। তাঁর সেই পরিশ্রমের ফলেই আজ হ্যাপিলো ৫০০ কোটি টাকার ব্যবসা করতে পারছে। বিকাশ ডি নহরের মতে, তাঁর সাফল্যের মন্ত্র হল ব্যর্থ হয়েও থেমে না গিয়ে আবারও চেষ্টা করে যাওয়া।


Avatar
Subhraroop

সম্পর্কিত খবর