আর তুলতে পারবেন না ৫ হাজারের বেশি টাকা! এই দুই ব্যাঙ্ক গ্রাহকদের জন্য নির্দেশিকা জারি RBI-এর

বাংলাহান্ট ডেস্ক : ফের একবার ব্যাংক গ্রাহকদের জন্য দুঃসংবাদ। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) তরফ থেকে নেওয়া একটি সিদ্ধান্তের ফলে গ্রাহকদের টাকা তোলার সীমার উপর বাধা এসেছে। এই বাধা আগামী ছয় মাস পর্যন্ত কার্যকর থাকবে। আরবিআই-এর এই নিষেধাজ্ঞা কোন ব্যাংকের উপর পড়েছে জেনে নিন।

ভারতের প্রতিটি ব্যাংক নিয়ন্ত্রণ করে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ধার্য করে দেওয়া গাইডলাইন যদি কোনও ব্যাংক অমান্য করে তাহলে তাদের শাস্তি দেওয়া হয় সর্বোচ্চ ব্যাংকের পক্ষ থেকে। এবার ফের সেই ঘটনা ঘটেছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার শাস্তির মুখে পড়েছে উরাভাকোন্ডা কো-অপারেটিভ টাউন ব্যাংক (Uravakonda Cooperative Town Bank Ltd) ও শংকররাও মোহিতে পাতিল সহকারী ব্যাংক (Shankarrao Mohite Patil Sahakari Bank)।

   

এই দুই ব্যাংকের উপর নিষেধাজ্ঞা জারি থাকবে আগামী ছয় মাস পর্যন্ত। জানা গিয়েছে, ঋণ সম্পর্কিত কেলেঙ্কারির কারণে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। শুধু টাকা তোলাই নয়, এই ব্যাংকগুলি আরবিআই-এর পূর্বের অনুমোদন ছাড়া কোনও ঋণ অগ্রিম মঞ্জুর অথবা পুনর্নবীকরণ করতে পারবে না।

এই সময় কালের মধ্যে ব্যাংকগুলি কোনরকম বিনিয়োগ ও চুক্তিতে প্রবেশ করতে পারবে না অথবা বিক্রি করতে পারবে না কোনও সম্পদ। এছাড়াও একটি সার্কুলার জারি করে আরবিআই বলেছে যে এই ব্যাংক দুটির আর্থিক অবস্থা উন্নতি না হওয়া পর্যন্ত বিধি-নিষেদের সাথেই চালিয়ে যেতে হবে ব্যাংকিং পরিষেবা।

money count

যদিও আমানতকারীদের এর ফলে কোনো ক্ষতির সম্মুখীন হতে হবে না। কারণ রিজার্ভ ব্যাংকের মতে, যোগ্য আমানতকারীরা DICGC আইন ১৮A এর অধীনে আমানতের উপর ডিপোজিট ইন্সুরেন্স ও ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন অনুযায়ী টাকা ফেরত পাবেন। সেক্ষেত্রে অবশ্য সর্বাধিক ৫ লক্ষ টাকা পর্যন্ত আমানত বীমা ফেরত পাওয়ার সম্ভাবনা আছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর