এখনই সেরে রাখুন প্রয়োজনীয় কাজ! মার্চ মাসে ১২ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন তালিকা

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই ফেব্রুয়ারি (February) মাসের একদম অন্তিম লগ্নে এসে উপস্থিত হয়েছি আমরা। আগামীকাল থেকেই শুরু হয়ে যাচ্ছে মার্চ (March) মাস। এদিকে, এই মাসটি সবদিক থেকেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। ৩১ মার্চের মধ্যে বছরে সমস্ত খরচের বিবরণ বা হিসেব দিতে হয়। কারণ, আগামী ১ এপ্রিল থেকেই শুরু হচ্ছে নতুন ফাইন্যান্সিয়াল ইয়ার (Financial Year) পাশাপাশি, ১ মার্চ থেকেই একাধিক নিয়মেও পরিবর্তন হতে চলেছে। যার সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের ওপর।

মূলত, মার্চ মাসেই হোলির পাশাপাশি আরও অন্যান্য উৎসব রয়েছে। যার কারণে সরকারি থেকে বেসরকারি ক্ষেত্রে একাধিক ছুটি থাকবে। পাশাপাশি বন্ধ থাকবে ব্যাঙ্কও। এমতাবস্থায়, ব্যাঙ্কে আপনার কোনো গুরুত্বপূর্ণ কাজ থেকে থাকলে অবশ্যই সতর্ক হয়ে যান। কারণ মার্চ মাসে ১২ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। এমতাবস্থায়, আপনাদের সুবিধার্থে এই ব্যাঙ্ক ছুটির প্রসঙ্গটি বর্তমান প্রতিবেদনে বিস্তারিতভাবে উপস্থাপিত করা হল।

   

ইতিমধ্যেই আগামী মাসের জন্য ব্যাঙ্কের ছুটির তালিকা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এমতাবস্থায়, ওই তালিকা অনুযায়ী সমস্ত সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক, বিদেশি ব্যাঙ্ক, এবং কো-অপারেটিভ ও আঞ্চলিক ব্যাঙ্কগুলির শাখাগুলি বন্ধ থাকবে। উল্লেখ্য যে, ব্যাঙ্কগুলি ওই নির্ধারিত দিনে বন্ধ থাকলেও আপনি সহজেই আপনার ব্যাঙ্ক সম্পর্কিত কাজ অনলাইন পরিষেবার মাধ্যমে করতে পারবেন। কারণ, এই সুবিধা ২৪ ঘণ্টাই চালু থাকে।

মার্চ মাসে এই তারিখগুলিতে বন্ধ থাকবে ব্যাঙ্ক:
৩ মার্চ-চাপচার কুট (আইজল, মিজোরাম)।
৫ মার্চ- রবিবার ব্যাঙ্ক বন্ধ থাকবে।
৭ মার্চ- হোলিকা দহন/ধুলান্ডি/দোল যাত্রা (বেলাপুর, দেরাদুন, গুয়াহাটি, হায়দ্রাবাদ-তেলেঙ্গানা, জয়পুর, জম্মু, কানপুর, কলকাতা, লখনউ, মুম্বাই, নাগপুর, পানাজি, রাঁচি এবং শ্রীনগর অঞ্চল)।
৮ মার্চ- হোলি- ধুলেটি/ইয়াওসাং দ্বিতীয় দিন (আগরতলা, আহমেদাবাদ, আইজল, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগড়, দেরাদুন, গ্যাংটক, ইম্ফল, কানপুর, লখনউ, নতুন দিল্লি, পাটনা, রায়পুর, রাঁচি, শিলং, সিমলা)।
৯ মার্চ- হোলি (পাটনা)।
১১ মার্চ- মাসের দ্বিতীয় শনিবার।
১২ মার্চ- রবিবার ব্যাঙ্ক বন্ধ থাকবে।
১৯ মার্চ – রবিবার ব্যাঙ্ক বন্ধ থাকবে।
২২ মার্চ – গুড়ি পাড়বা/ উগাদি উৎসব/ বিহার দিবস/সাজিবু নংমাপানবা (চেরাওবা)/.তেলেগু নববর্ষের দিন/ প্রথম নবরাত্রি (বেলাপুর, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দ্রাবাদ-তেলেঙ্গানা, ইম্ফল, জম্মু, মুম্বাই, নাগপুর, পানাজি, পাটনা, শ্রীনগর)।
২৫ মার্চ- মাসের চতুর্থ শনিবার।
২৬ মার্চ- রবিবার ব্যাঙ্ক বন্ধ থাকবে।
৩০ মার্চ – শ্রী রামনবমী (আহমেদাবাদ, বেলাপুর, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগড়, দেরাদুন, গ্যাংটক, হায়দ্রাবাদ-তেলেঙ্গানা, জয়পুর, কানপুর, লখনউ, মুম্বাই, নাগপুর, পাটনা, রাঁচি, সিমলা)

bank closed for 6 days

এই নিয়মগুলি ১ মার্চ থেকে পরবর্তিত হবে: উল্লেখ্য যে, আগামীকাল অর্থাৎ ১ মার্চ থেকেই একাধিক নিয়মে পরিবর্তন ঘটতে চলেছে। মূলত, মার্চ মাসে সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ব্যাঙ্ক লোন, এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পরিবর্তন দেখা যেতে পারে। পাশাপাশি ট্রেনের টাইম টেবিলও পরিবর্তন হতে পারে। তাই, দুর্ভোগ এড়াতে এখন থেকেই এগুলি সম্পর্কে সচেতন থাকতে হবে সাধারণ মানুষকে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর