মমতার ‘মাস্টারস্ট্রোক’! ভোট পূর্বে মুখ্যমন্ত্রীর নির্দেশে এবার দুয়ারে নবান্নের অফিসাররা

বাংলা হান্ট ডেস্কঃ দুয়ারে রেশন, দুয়ারে সরকার, দুয়ারে পুলিশের পর এবার মানুষের দুয়ারে নবান্নের অফিসাররা। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের (Mamata Banerjee) কল্পনাপ্রসূত দুয়ারে সরকার কর্মসূচী ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। সাধারণ মানুষের সমস্যা সমাধানেও অনেকটা সফল হয়েছে রাজ্যের এই কর্মসূচী। তবে এখনও জনগণের সকল প্রকার সমস্যা সমাধান হয়নি। অনেক জায়গা থেকেই বঞ্চনার কথা উঠে আসছে, আবার অনেকে নিজেদের সমস্যা নিয়ে সরকারি অফিসারদের কাছে গেলেও নাকি সেগুলির সমাধান হচ্ছে না।

এসব সমস্যা মুখ্যমন্ত্রীর কাছে পৌঁছতেই কড়া ব্যবস্থা। মানুষের যাবতীয় সমস্যা সমাধানে এবার মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নের অফিসারদের (Government Officers) চেয়ার থেকে নড়াতে চাইছেন বলেই সূত্রের খবর। প্রসঙ্গত, সম্প্রতি নবান্নে গ্রিভ্যান্স বৈঠকে মুখ্যমন্ত্রীর কাছে নাগরিক নানা সমস্যাজনিত একাধিক তথ্য উঠে আসে। এরপরেই মুখ্যমন্ত্রীর সিদ্ধান্ত, এবার পাড়ায় পাড়ায়, মানুষের দুয়ারে দুয়ারে যেতে হবে অফিসারদের।

   

জানা গিয়েছে, যে সকল অফিসার নাগরিক পরিষেবা এবং সরকারি সামাজিক সুরক্ষা কর্মসূচির দায়িত্বে রয়েছেন বিশেষ করে তাদের এই কর্মসূচীতে কাজে লাগানো হবে। সাধারণ মানুষের বাড়ি বাড়ি পৌঁছে তাদের সমস্যার খোঁজ নিতে হবে। দ্রুত সেই সমস্যা সমাধানের পদক্ষেপ নিতে হবে বলেও সূত্রের খবর।

সূত্রের খবর, খুব শীঘ্রই এই মর্মে নির্দেশ দিতে চলেছে রাজ্য সচিবালয়। নবান্ন সূত্রে আরও জানা গিয়েছে, অতিরিক্ত জেলাশাসকের নেতৃত্বে জেলাস্তরে এই অভিযান চালানো হবে। এই কর্মসূচীর আওতায় সরকারি অফিসারদের মানুষের কাছে গিয়ে তাদের সমস্যার কথা শুনে তা রাজ্য সরকারের সমন্বয় পোর্টালে ৩১ মার্চের মধ্যে আপলোড করতে হবে।

mamata

শুধু তাই নয়, এরপর যত দ্রুত সম্ভব সেই সমস্যার সমাধানও করতে হবে। জানা গিয়েছে গ্রামের পাশাপাশি শহরেও এই কর্মসূচি নেওয়া হতে পারে। অন্যদিকে, ইতিমধ্যেই মানুষের যেসব অভিযোগ সামনে এসেছে সেগুলি দফতর অনুযায়ী ভাগ করে দেওয়া হয়েছে বলেও জানা গিয়েছে। একদিকে রাজ্যে আসন্ন পঞ্চায়েত নির্বাচন। এই আবহে তড়িঘড়ি জোর কদমে রাজ্য সরকারের এই কর্মসূচী তৃণমূলের ভোট ব্যাংকে যে ছাপ ফেলতে চলেছে সেই নিয়ে সন্দেহ নেই বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর