সরকারি কর্মচারীদের জন্য দুর্দান্ত সুখবর! লাফিয়ে বাড়বে বেতন, মিলবে পুরোনো পেনশনও

বাংলা হান্ট ডেস্ক: গত বুধবার কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা সংক্রান্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে মোদী মন্ত্রিসভা। তবে এই বিষয়ে সরকারের পক্ষ থেকে এখনও কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। যদিও, মনে করা হচ্ছে হোলির আগে এই সংক্রান্ত ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

এদিকে, পুরোনো পেনশন স্কিমের (Old Pension Scheme) প্রসঙ্গে সরকারি কর্মচারীদের দাবি ক্রমাগত বাড়ছে। পাশাপাশি কর্ণাটকে, রাজ্য সরকারী কর্মচারী অ্যাসোসিয়েশন (KSGEA) তাদের দাবির জন্য অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করে। যদিও কয়েক ঘন্টার মধ্যে সরকার কর্মচারীদের স্বস্তি দিয়েছে।

অর্থ দফতরের আধিকারিকদের দেওয়া হয় প্রয়োজনীয় নির্দেশ: কর্ণাটকের বোমাই সরকার রাজ্যের কর্মচারীদের মূল বেতনে ১৭ শতাংশ বৃদ্ধির ঘোষণা করেছে। এছাড়াও, কর্মচারীদের পুরোনো পেনশন বাস্তবায়নের দাবির প্রসঙ্গে সরকার দ্রুত পুরোনো পেনশন ফিরিয়ে আনার বিবেচনায় একটি কমিটিও গঠন করেছে। বোমাই সরকার কর্মচারীদের নেতৃত্বদের সাথে কথা বলে অর্থ দফতরের আধিকারিকদের এই বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছে।

কর্মীরা তাঁদের ধর্মঘট প্রত্যাহার করেন: জানিয়ে রাখি যে, কর্মচারীদের মূল বেতন ১৭ শতাংশ বৃদ্ধির পরই কর্মীরা তাঁদের ধর্মঘট প্রত্যাহার করে নেন। এই প্রসঙ্গে ওই রাজ্যের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোমাই জানিয়েছেন যে, এই বিষয়ে শীঘ্রই একটি নির্দেশ জারি করা হবে। উল্লেখ্য যে, অন্যান্য কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে পুরানো পেনশন বহাল করা হচ্ছে। ওই রাজ্যগুলিতে পুরোনো পেনশন স্কিম বিবেচনার জন্য অতিরিক্ত মুখ্য সচিবের (অর্থ) নেতৃত্বে একটি কমিটি গঠন করা হবে। এই কমিটি বিভিন্ন দিক বিচার করে রিপোর্ট জমা দেবে।

rupee money currency notes India GDP 1019x573 1

দু’মাসের মধ্যে পুরোনো পেনশন প্রকল্পের রিপোর্ট পাওয়া যাবে: এই প্রসঙ্গে সরকারের গৃহীত সিদ্ধান্ত সম্পর্কে কর্মচারী ইউনিয়নের সভাপতি সিএস শদাক্ষরী জানিয়েছেন, “আমরা এই পদক্ষেপের জন্য সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমরা ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি। সমস্ত কর্মচারী কাজে ফিরবেন। দু’মাসের মধ্যে পুরোনো পেনশন প্রকল্পের রিপোর্ট সরকারের কাছ থেকে পাওয়া যাবে। আমরা পুরোনো পেনশন বাস্তবায়নের দাবি জানিয়েছি। আমাদের দু’টি দাবিতেই সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে।” এই প্রসঙ্গে জানিয়ে রাখি, কর্মচারীদের মূল বেতন ১৭ শতাংশ বৃদ্ধির ফলে সরকারের ওপর বাড়বে ১২ হাজার কোটি টাকার অতিরিক্ত বোঝা।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর