ফের অনন্য মাইলফলক ছুঁলেন অশ্বিন! টপকে গেলেন কপিল দেবকে, সামনে হরভজন

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতীয় দল (Team India) এই প্রতিবেদনটি লেখার সময় অস্ট্রেলিয়ার লিডকে অতিক্রম করে ফেলেছে। কিন্তু তারা ইতিমধ্যে ৪ উইকেটও হারিয়ে ফেলেছে। এই টেস্ট ম্যাচ যে পুরোপুরি অস্ট্রেলিয়ার দখলে চলে গেছে এমনটা বলা যায় না। কিন্তু আজ সকালে মাত্র ১১ রানের মধ্যে অস্ট্রেলিয়ার শেষ ৫ উইকেটে যদি ভারত তুলে না নিতে পারতো তাহলে হয়তো দ্বিতীয় দিনেই ভারতকে ম্যাচ জয়ের আশা ছাড়তে হতো।

তেমনটা যে হয়নি তার অন্যতম বড় একটা কারণ হলো রবিচন্দ্রন অশ্বিনের (Ravi Ashwin) বোলিং। গতকাল অস্ট্রেলিয়াকে বেকায়দায় ফেলতে পারেননি তিনি। কিন্তু আজ সকালে অস্ট্রেলিয়ার তিন গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে আউট করে তাদের ভারতের ওপর পাহাড় প্রমাণ রানের বোঝা চাপিয়ে দেওয়া থেকে আটকাতে পেরেছেন। ফলে ম্যাচে এখনো ভালোভাবেই টিকে রয়েছে ভারতীয় দল।

দ্বিতীয় ইনিংসে মোট ২০ ওভার হাত ঘুরিয়ে ৪ টি মেডেন সহ ৪৪ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার সামনে চতুর্থ ইনিংসে ভারতের ট্রাম্প কার্ড হতে চলেছেন তিনিই। এরই মধ্যে রবিচন্দ্রন অশ্বিন আরেকটি কীর্তিও গড়ে ফেলেছেন। ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ উইকেট সংগ্রহের দিক দিয়ে কপিল দেবকে টপকে গিয়েছেন তিনি।

virat ashwin

আন্তর্জাতিক ক্রিকেটে দুটি ফরম্যাট মিলিয়ে কপিল দেবের সংগ্রহে ছিল মোট ৬৮৭টি উইকেট। ইন্দোর টেস্টে আপাতত এক ইনিংসে হাত ঘুরিয়ে তিন উইকেট নিয়ে অশ্বিনের আন্তর্জাতিক উইকেট সংখ্যা ৬৮৯। ভারতের হয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীদের তালিকায় অশ্বিন উঠে এসেছেন তিন নম্বরে। তার আগে রয়েছেন অনিল কুম্বলে এবং হরভজন সিং।

ভারতের সর্বোচ্চ উইকেটশিকারীদের তালিকা:

● অনিল কুম্বলে (৯৫৩)
● হরভজন সিং (৭০৭)
● রবি অশ্বিন (৬৮৯*)
● কপিল দেব (৬৮৭)


Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর