ইন্দোরের পিচে লিয়নের স্পিনের ফাঁদ! ভারতকে চূর্ণ করে ভাঙলেন কিংবদন্তি কুম্বলের রেকর্ড

বাংলা হান্ট নিউজ ডেস্ক: চলতি বর্ডার-গাভাস্কার ট্রফির (Border-Gavaskar Trophy) লড়াইয়ে পিচ একাধিকবার আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। নাগপুর, দিল্লি এবং বর্তমানে ইন্দোর, সবক্ষেত্রেই অস্ট্রেলিয়ার ক্রিকেট সমর্থক বা সেই দেশের সংবাদমাধ্যম এই অভিযোগ তুলেছে যে ভারত ইচ্ছে করে এমন পিচ প্রস্তুত করছে যেখানে বল প্রথম দিন থেকেই স্পিন করবে। ভারতীয় সমর্থকরা পাল্টা অভিযোগ করেছে ভারতীয় দল (Team India) যখন অস্ট্রেলিয়া যায় তখনও অস্ট্রেলিয়াও তাদের জন্য নিজেদের সুবিধামতো উইকেটে প্রস্তুত করে রাখে।

অস্ট্রেলিয়ার ব্যাটাররা স্পিনের বিরুদ্ধে খুব একটা স্বাচ্ছ‍ন্দ‍্য নন। এখানে সমস্যার ব্যাপার হলো যে এই প্রজন্মের ভারতীয় ক্রিকেটার ব্যাটাররাও স্পিনের বিরুদ্ধে খুব একটা সফল নন। আর সেই দুর্বলতার সুযোগ তুলে এবার ইন্দোর টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতকে ধ্বংস করেছেন অভিজ্ঞ স্পিনার ন্যাথান লিয়ন (Nathan Lyon)। ইন্দোর টেস্টের দ্বিতীয় ইনিংসে তিনি মোট ৮ উইকেট নিয়ে ভারতকে অলআউট করেছেন ১৬৩ রানে।

lyon

গোটা টেস্টের ২ ইনিংস মিলিয়ে মোট ১১ উইকেট নিয়েছেন লিয়ন। পরিসংখ্যান বলছে এর আগে ভারতের মাটিতে মোট ৭ টি টেস্ট ম্যাচ খেলে লিওন ৩৪ টি উইকেট নিয়েছিলেন। এরপর চলতি বর্ডার-গাভাস্কার ট্রফির লড়াইয়ে তিনি ৩ টি টেস্ট ম্যাচ খেলে নিয়েছেন ১৯ উইকেট। অর্থাৎ ভারতের মাটিতে ১০ ম্যাচ খেলে এই মুহূর্তে তার ঝুলিতে রয়েছে ৫৩ টি উইকেট। খুব কম বোলারই ভারতের মাটিতে এত সফল হতে পেরেছেন।

তিনি আরও একটি বড় রেকর্ড গড়ে ফেলেছেন বর্ডার-গাভাস্কার ট্রফির লড়াইয়ে। এর আগে এই ভারত অস্ট্রেলিয়া দুই রথে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড ছিল কিংবদন্তি ভারতীয় লেগ স্পিনার অনিল কুম্বলের (Anil Kumble) নামের পাশে। কুম্বলের ঝুলিতে ছিল ১১১ উইকেট। কিন্তু ইন্দোর টেস্টের দ্বিতীয় দিনে তাকে টপকে গেলেন লিয়ন।

এই মুহূর্তে এই বিশেষ দ্বৈরথে লিয়নের ঝুলিতে রয়েছে ১১৩ টি উইকেট। তার হাতে এখনো রয়েছে আহমেদাবাদ টেস্টটি। সেখানে কুম্বলের আরও একটি রেকর্ড ছুঁয়ে ফেলতে পারেন অজি অফস্পিনার। ভারত বনাম অস্ট্রেলিয়া দ্বৈরথে সবচেয়ে বেশি ফাইফার রয়েছে কুম্বলের নামে। ১০ বার এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন তিনি অজিদের বিরুদ্ধে। লিয়ন ভারতের বিরুদ্ধে এখনও পর্যন্ত ৯ বার এক ইনিংসে ৫ উইকেট নিয়েছে। আহমেদাবাদে তার সামনে থাকছে কুম্বলেকে ছুঁয়ে ফেলার সুযোগ।


Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর