ইন্দোর টেস্টে মারাত্মক ভুল করেছেন রোহিত! তার একটি সিদ্ধান্তই হয়ে দাঁড়াবে স্মিথদের জয়ের কারণ?

বাংলা হান্ট নিউজ ডেস্ক: টেস্ট ক্রিকেটে অধিনায়কের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। চলতি বর্ডার-গাভাস্কারের ট্রফিতে (Border-Gavaskar Trophy) অস্ট্রেলিয়ার পারফরম্যান্স দেখলেই সেটা প্রমাণিত হয়ে যাবে। ভারতীয় দলের (Team India) বিরুদ্ধে চলতি সিরিজের প্রথম দুই টেস্টের অস্ট্রেলিয়ার অধিনায়ক ছিলেন প্যাট কামিন্স (Pat Cummins)। তিনি খেলোয়াড় এবং অধিনায়ক হিসেবে ভালো কিন্তু ভারতের মাটিতে কোনদিনও অধিনায়ক হিসেবে কাজ করার অভিজ্ঞতা ছিল না তার। তৃতীয় টেস্টে তার জায়গায় অধিনায়ক হয়েছেন প্রাক্তন অজি অধিনায়ক স্টিভ স্মিথ (Steve Smith)। পারিবারিক একটি সমস্যার কারণে কামিন্সকে দেশে ফিরতে হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া টিম ম্যানেজমেন্ট।

আর নিজে অধিনায়ক হয়েই দলের পরিবেশ এবং স্ট্র্যাটেজি আমূল বদলে দিয়েছেন স্মিথ। মূলত তার বুদ্ধিদীপ্ত অধিনায়কত্বের কারণেই এই মুহূর্তে ইন্দোর টেস্ট (Indore Test) জেতার অত্যন্ত জন্য সুবিধাজনক অবস্থায় চলে এসেছে অজিরা। প্রথম ইনিংসেই নিজের স্পিনারদের সঠিকভাবে কাজে লাগিয়ে ভারতকে ১০৯ রানে বেঁধে ফেলেন তিনি। দ্বিতীয় ইনিংসে শ্রেয়স আইয়ার (Shreyas Iyer) এবং চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) যখন একটি বিপজ্জনক পার্টনারশিপ গড়ে তুলছেন আগ্রাসী ভঙ্গিতে ঠিক সেই মুহূর্তে সকলকে চমকে দিয়ে তিনি একজন স্পিনারকে সরিয়ে তার জায়গায় বোলিং করাতে নিয়ে আসেন স্টার্ককে (Mitchell Starc)। শ্রেয়সের উইকেট তুলে অস্ট্রেলিয়াকে সাফল্য এনে দেন স্টার্ক। পরের দিকে এক প্রান্ত থেকে তাকে বোলিং করিয়ে গিয়ে অক্ষর প্যাটেলকেও (Axar Patel) বড় শট খেলতে দেননি স্মিথ।

   

axar vs aus

আর ঠিক এই জায়গাতেই রোহিত শর্মার (Rohit Sharma) সমালোচনা হচ্ছে। অনেকেই বলছেন প্রথম দুটি টেস্ট ভারতীয় দল যেতে পেরেছিল রোহিতের অধিনায়কত্ব নয়, বরং অস্ট্রেলিয়ার স্পিনের বিরুদ্ধে অতিরিক্ত ভাবনাচিন্তার কারণে সহজ জিনিসগুলো মাঠে ঠিকঠাকভাবে করতে না পারায়। কিন্তু সিরিজের তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়া অনেকটাই আত্মবিশ্বাসী। তাই ভারতীয় দলের ভুল ত্রুটি গুলি খুব সহজেই ধরে ফেলেছেন তারা। এরই মধ্যে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মার একটি বড় ভুলের দিকে সকলের দৃষ্টি আকর্ষণ করেছেন যা দেখে সকলেই তার সঙ্গে সহমত পোষণ করছেন।

চলতি সিরিজে ব্যাট হাতে অসাধারণ ফর্মে রয়েছেন অক্ষর প্যাটেল। প্রথম টেস্টে ভারত একটি ইনিংস ব্যাটিং করেছিল যেখানে ৮৪ রানের একটি অসাধারণ ইনিংস খেলে ভারতের রানকে চারশোর গণ্ডি পার করাতে সাহায্য করেছিলেন তিনি। দ্বিতীয় টেস্টে যখন মনে হচ্ছিল অস্ট্রেলিয়ার বিশাল বড় লিট পাবে প্রথম ইনিংসে তখন ৭৪ রানের একটি কার্যকরী ইনিংস খেলে অজিদের মাত্র ১ রানে লিড নিতে দিয়েছিলেন অক্ষর।

ওয়াসিম জাফরের মতে দুর্দান্ত ছন্দে থাকা অক্ষরকে এই পোস্টে একটু উপরের দিকে ব্যাট করতে পাঠানো উচিত ছিল। তিনি আক্রমণাত্মক ব্যাটিং করতে পারেন যেটা এই পিচে খুবই প্রয়োজনীয় ছিল। কিন্তু রোহিত শর্মা তাকে প্রথম এবং তৃতীয় দুই ইনিংসেই ৯ নম্বরে ব্যাট করতে পাঠান। ফলে অক্ষর একদিকে নট আউট থেকে গেলেও তার সঙ্গীরা আউট হয়ে যাওয়ায় তিনি ব্যাট হাতে বড় কোনও প্রভাব ফেলতে পারেননি ২ ইনিংসেই। রোহিত শর্মার এই একটা ভুলের কারণেই হয়তো ইন্দোর টেস্ট হাতছাড়া হতে চলেছে ভারতের।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর