এক চার্জে চলবে ৩০৭ কিমি, ভারতের সর্বোচ্চ রেঞ্জের ই-বাইকের বৈশিষ্ট্য জানলে অবাক হবেন

বাংলাহান্ট ডেস্ক: আপনি কি ইলেকট্রিক বাইক কেনার কথা ভাবছেন? তাহলে আপনার জন্য রয়েছে বড় খবর। ভারতের উঠতি ইলেকট্রিক বাইকের (Electric Vehicle) বাজারে একটি দুর্দান্ত ই-বাইক নিয়ে এসেছে আল্ট্রাভায়লেট। সংস্থার দাবি, এটিই ভারতের সর্বাধিক রেঞ্জের ইলেকট্রিক বাইক। এর আগে কোনও ই-বাইকেই নাকি এমন রেঞ্জ দেখা যায়নি। ইতিমধ্যে তাদের বাইকের ডেলিভারিও শুরু করেছে সংস্থাটি। 

ভারত এমনিতেই দু’চাকার যানের জন্য বড় একটি বাজার। এখানে দু’চাকার গাড়ির চাহিদা খুবই বেশি। তাই বিভিন্ন সংস্থা এই বাজার ধরতে তাদের অত্যাধুনিক ফিচার্স সম্পন্ন নিত্যনতুন বাইক-স্কুটি লঞ্চ করে। বিশেষ করে বাজারে ইলেকট্রিক গড়ির চাহিদা বাড়ায় চিরাচরিত দু’চাকার গাড়ি প্রস্তুতকারকদের পাশাপাশি আরও একাধিক নতুন সংস্থার দেখা মিলছে। তারা ক্রমাগত গবেষণা চালিয়ে আরও আধুনিক ই-বাইক বা ই-স্কুটার আনছে। 

ultraviolet f 77

তেমনই একটি সংস্থা হল আল্ট্রাভায়লেট। তারা বাজারে এনেছে তাদের F-77 মডেলের ই-বাইক। চলতি বছরের অটোএক্সপোতে (Auto Expo 2023) এটি আত্মপ্রকাশ করেছিল। আপাতত এই বাইকটির তিনটি ভেরিয়েন্ট দেখা যায়। এয়ার স্ট্রাইক, শ্যাডো ও লেজার নামক তিনটি ভেরিয়েন্ট পাওয়া যাচ্ছে এখন। ওভার-দ্য-এয়ার আপগ্রেড, রিমোট ডায়গনস্টিক্সে, সামঞ্জস্যযোগ্য সাসপেনশন এবং একাধিক রাইডিং মোডের মতো ফিচার্স দেখা যাচ্ছে। 

এছাড়াও এই বাইকে রয়েছে রিজেনারেটিভ ব্রেকিং এবং ডুয়াল চ্যানেল এবিএস, বাইক ট্র্যাকিং এবং রাইড ডায়াগনস্টিক্স। বাইকটিকে দুর্ঘটনা থেকে বাঁচাতে এই ফিচারগুলি যোগ করা হয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, এই বাইকে একটি ২৫ কিলোওয়াটের মোটর ব্যবহার করা হয়েছে। এর থেকে ৩৩ অশ্বশক্তি ক্ষমতা এবং ৯০ নিউটন মিটার টর্ক উৎপন্ন হয়। সংস্থার দাবি, এক চার্জে এটি ৩৭০ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম। 

সংস্থার আরও দাবি, এই বাইকটি ঘণ্টায় সর্বোচ্চ ১৪০ কিলোমিটার গতিবেগে ছুটতে সক্ষম। পাশাপাশি মাত্র ২.৯ সেকেন্ডেই এটি শূন্য থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে পৌঁছে যাবে। ব্যাটারির উপর ৩ বছরের ওয়ার‍্যান্টি থাকছে। সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে বাইকটি সম্পর্কে সমস্ত তথ্য দেওয়া রয়েছে। আপনি চাইলেই সেটি দেখে নিতে পারেন। আল্ট্রাভায়লেট F-77 ৩.৮ লক্ষ থেকে ৪.৫৫ লক্ষ টাকার মধ্যে পাওয়া যাবে।


Avatar
Subhraroop

সম্পর্কিত খবর