মাটির নীচ থেকে উদ্ধার প্রাচীন মুদ্রা, মোহর! দেখতে শয়ে শয়ে লোকের ভিড় রায়গঞ্জে

বাংলাহান্ট ডেস্ক : “যেখানে দেখিবে ছাই উড়াইয়া দেখ তাই, পাইলেও পাইতে পার অমূল্য রতন”….এবার যেন সেই অমূল্য রতনের খোঁজ মিলল রায়গঞ্জে (Raiganj)। উদ্ধার হল এক ভাঁড় ভর্তি প্রাচীন মুদ্রা। ওই এলাকায় সেতু নির্মাণের জন্য মাটি খোঁড়া হচ্ছিল। সেই সময় উদ্ধার করা হয় ওই প্রাচীন মুদ্রা (Metal Ancient Coin) ভর্তি ভাঁড়। মুদ্রা উদ্ধারের খবর পেয়ে এলাকায় ছড়িয়ে পড়ে চাঞ্চল্য। খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হন বহু মানুষ।

মুদ্রা উদ্ধারের খবর প্রকাশ্যে চাউর হতেই রায়গঞ্জ থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়। প্রাচীন এই দুর্লভ মুদ্রা দেখতে ভিড় জমান আট থেকে আশির সকলেই। এরপর খবর দেওয়া হয় প্রত্নতাত্ত্বিক বিভাগকে। এই মুদ্রাগুলি কতটা পরিমাণ প্রাচীন, এর ঐতিহাসিক গুরুত্ব সম্বন্ধে খতিয়ে দেখা হচ্ছে। এই প্রাচীন আমলের মুদ্রা উদ্ধার হয় শুক্রবার সকালে রায়গঞ্জ ব্লকের বিন্দোল এলাকা থেকে। প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে এই মুদ্রা গুলি রুপোর।

   

স্থানীয় সূত্রে খবর, ওই এলাকায় একটি সেতু নির্মাণের কাজ চলছে। সেই কাজের জন্য পার্শ্ববর্তী পালপাড়া এলাকা থেকে মাটি কেটে সেতুর ধার বরাবর তা ফেলছেন শ্রমিকরা। মাটি ফেলার পর ধুলো এড়ানোর জন্য পাম্প দিয়ে সেখানে জল ছেটানো শুরু হয়। এরপরই মাটি থেকে উদ্ধার করা হয় একটি ভাঁড়। আঘাতের ফলে ভাঁড় ভেঙে যাওয়ায় রাস্তায় ছড়িয়ে পড়ে মুদ্রাগুলি। এরপর শোরগোল পড়ে যায় গোটা এলাকা জুড়ে।

Raiganj

স্থানীয় সূত্রে খবর, ১৮৬২ থেকে ১৯১৬ সালের সময়সীমা খোদাই করা রয়েছে মুদ্রাগুলির গায়ে। কয়েনগুলির প্রথমে স্থানীয় শিশুরা কুড়োতে শুরু করে। এরপর এই খবর জানাজানি হতে প্রচুর মানুষ ঘটনাস্থলে ভিড় জমান। রুপোর মুদ্রা ভেবে অনেকেই এই মুদ্রা গুলি সংগ্রহ করে নিয়ে গিয়েছে। এরপর ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। পুলিশের পক্ষ থেকে শুরু হয় তল্লাশি। এরপর গোটা বিষয়টি খতিয়ে দেখতে শুরু করেছে প্রশাসন ও প্রত্নতাত্ত্বিক বিভাগ।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর