এবার Amazon কে বড়সড় ঝটকা দিল RBI, মাথায় হাত ই কমার্স সংস্থার

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই আমরা দেখেছি যে, পরিষেবা প্রদানের ক্ষেত্রে যেকোনো রকমের নিয়ম লঙ্ঘনের ক্ষেত্রে একাধিক ব্যাঙ্ককে জরিমানার সম্মুখীন করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India)। তবে, এবার অনলাইন UPI পেমেন্ট প্ল্যাটফর্ম অ্যামাজন পে ইন্ডিয়াকেও (Amazon Pay India) বিপুল অঙ্কের জরিমানা করল RBI।

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, Amazon Pay India কিছু নিয়মের লঙ্ঘন করার জেরে তার পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এমতাবস্থায়, সংশ্লিষ্ট UPI পেমেন্ট প্ল্যাটফর্মকে ৩.০৬ কোটি টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি, RBI-এর প্রেস রিলিজ অনুসারে জানা গিয়েছে, Amazon Pay India KYC সম্পর্কিত নির্দেশিকাগুলি সঠিকভাবে অনুসরণ করেনি।

জারি করা হয় শোকজ নোটিশ: রিজার্ভ ব্যাঙ্কের মতে, Amazon Pay India KYC সম্পর্কিত নির্দেশাবলী উপেক্ষা করার পর তাদের কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়। পাশাপাশি, Amazon Pay India-কে জিজ্ঞেস করা হয়েছিল যে, RBI-এর নির্দেশ না মেনে চলার জন্য কেন তাদের জরিমানা করা উচিত নয়? এমতাবস্থায়, কোম্পানির উত্তরে সন্তুষ্ট হয়নি RBI। যার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাঙ্ক জরিমানা আরোপের সিদ্ধান্ত নিয়েছে।

এই নিয়মের লঙ্ঘন করা হয়েছে: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মতে, অ্যামাজন পে ইন্ডিয়া প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্টস (PPI) সম্পর্কিত নির্দেশাবলী লঙ্ঘন করেছে। এই নির্দেশাবলী  ২০২১ সালের ২৭ আগস্ট থেকে কার্যকর হয়েছে। যা সময়ে সময়ে আপডেটও করা হয়েছে। এছাড়াও, ওই কোম্পানিটি KYC নির্দেশাবলী ২০১৬ অনুসরণ করেনি। ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি এই নির্দেশ জারি করা হয়েছিল। এগুলিও পরবর্তীকালে আপডেট করা হয়। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, RBI পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট অ্যাক্ট ২০০৭-এর ধারা ৩০-এর অধীনে এই জরিমানা আরোপ করেছে।

884004 rbi policy

এদিকে, কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে যে, রেগুলেটরি কমপ্লায়েন্সের ঘাটতির কারণে এই জরিমানা করা হয়েছে। পাশাপাশি, আরও জানানো হয় যে, Amazon Pay India-র গ্রাহকদের সাথে করা কোনো লেনদেন বা চুক্তি নিয়ে প্রশ্ন তোলা এই সিদ্ধান্তের উদ্দেশ্য নেয়। উল্লেখ্য যে, Amazon Pay হল ই-কমার্স কোম্পানি Amazon-এর ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর