মাধ্যমিকের ফল প্রকাশ কবে? প্রকাশ্যে আনলেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি

বাংলাহান্ট ডেস্ক : দিন দুয়েক আগেই শেষ হয়েছে এই বছরের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha)। পরীক্ষা শেষ হতেই পড়ুয়াদের মধ্যে ফলপ্রকাশকে কেন্দ্র করে নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। মাধ্যমিকের ফল প্রকাশ (Result Out) হতে পারে মে মাসের প্রথমে। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় এই কথা জানিয়েছেন শনিবার। এর আগেও অবশ্য পর্ষদের তরফ থেকে জানানো হয়েছিল এ বছরের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হবে মে মাসে।

শনিবার এবছরের মাধ্যমিক পরীক্ষার শেষ দিনে মধ্যশিক্ষা পর্ষদ ফের সেই কথাই জানালো। একই সাথে পর্ষদ সভাপতি জানিয়েছেন, প্রশ্নপত্রের ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়ার ঘটনা চক্রান্ত। শনিবার পর্ষদ সভাপতি সাংবাদিকদের বলেন, “প্রশ্নপত্র ফাঁস হওয়ার কোনও অবস্থা নেই আমাদের ব্যবস্থায়। যেগুলো করা হয়েছে সেগুলো অপপ্রচারের চেষ্টা।”

   

প্রসঙ্গত মাধ্যমিক পরীক্ষার দ্বিতীয় দিন সোশ্যাল মিডিয়ায় পরীক্ষা শুরুর কিছুক্ষণের মধ্যে ভাইরাল হয়ে যায় ইংরেজির প্রশ্নপত্র। সেই ঘটনায় পর্ষদ কী ব্যবস্থা গ্রহণ করেছে? এই প্রসঙ্গে বলতে গিয়ে পর্ষদ সভাপতি জানান, “আমরা কোনও প্রকার তদন্তকারী সংস্থা নয়। ভাবার চেষ্টা করেছি আমরা বিষয়টি নিয়ে। আমরা এর থেকে বেশি কিছু করতে পারি না।”

যদিও পরীক্ষার দিন পর্ষদ সভাপতি জানিয়েছিল প্রশ্নপত্র যেখান থেকে ভাইরাল হয়েছিল সেই জায়গাগুলির সোর্স চিহ্নিত করতে পেরেছে তারা। এই বিষয়ে তারা অবগত করেছে মালদা জেলা প্রশাসনকে। তবে এদিন পর্ষদ সভাপতি স্পষ্ট করে কিছু জানাননি যে অভিযুক্তদের বিরুদ্ধে কোনও রকম ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা।

Madhyamik 2021 results are published

একই সাথে পর্ষদ সভাপতি দাবি করেন, অংক পরীক্ষার দিন পরীক্ষার্থীদের যে গ্রাফ পেপার দেওয়া হয়নি সেই জন্য দায়ী যারা প্রশ্নপত্রের সাথে যুক্ত ছিলেন তারা। সভাপতি জানিয়েছেন, পূর্ণাঙ্গ রিপোর্ট পাওয়ার পরই ভেবে দেখা হবে যে এই বিষয়ে কারোর বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা হবে কিনা। সাংবাদিক সম্মেলনে পর্ষদ সভাপতি সবশেষে দাবি করেন এবছরের মাধ্যমিক পরীক্ষা নির্বিঘ্নেই শেষ হয়েছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর