পশ্চিমবঙ্গে বাড়তে পারে আলুর দাম, এই কারণে বড় সিদ্ধান্তের পথে সরকার

বাংলাহান্ট ডেস্ক : সহায়ক মূল্যে আলু (Potatoes) কিনতে রাজি হয়েছে রাজ্য সরকার। এর ফলে খুশির হাওয়া রাজ্যের শস্য ভান্ডার হিসেবে পরিচিত পূর্ব বর্ধমান (East Burdwan) জেলার কৃষকদের (Farmer) মধ্যে। তারা মনে করছেন এর ফলে কিছুটা হলেও বৃদ্ধি পেতে পারে আলুর দাম। আলুর দাম বেশ ভালো ছিল গত বছর পূজোর সময়। কিন্তু তারপর থেকে কমতে থাকে আলুর দাম।

শেষ পর্যন্ত আলুর দাম এতটাই নিম্নমুখী হয়ে যায় যে অতিরিক্ত খরচ করে অনেক চাষি হিমঘর থেকে আলু বার করতে চাননি। নিলামে উঠেছিল সেই আলু। লোকসানের মুখে পড়েছিলেন বহু চাষি। এ বছর আলুর ফলন ভালো হয়। কিন্তু দাম বৃদ্ধি না হওয়ায় সমস্যা হচ্ছিল কৃষকদের। কৃষকরা মনে করছেন এর মধ্যে সরকার সহায়ক মূল্যে আলু কিনতে উদ্যোগী হলে ফের কিছুটা চাঙ্গা হতে পারে আলুর বাজার।

   

রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, ১১ টি জেলা থেকে সরকার কৃষকদের থেকে সাড়ে ৬ টাকা কেজি মূল্যে জ্যোতি আলু কিনবে। কৃষি বিপণন দপ্তর এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে শুক্রবার।
সরকার এই নতুন উদ্যোগে লক্ষ্যমাত্রা নিয়েছে ১০ লক্ষ টন আলু কেনার। কৃষকদের কাছ থেকে সরাসরি এই আলু কেনা হবে ৭ই মার্চ থেকে ৩১ শে মার্চ পর্যন্ত।

ingredient soup potatoes alt

একজন চাষি সর্বোচ্চ ২৫ কুইন্টাল বা পঞ্চাশ বস্তা পর্যন্ত আলু বিক্রি করতে পারবেন। বিডিওরা ইচ্ছুক চাষিদের তালিকা তৈরি করবেন। ব্লক প্রশাসন কৃষকদের কৃষকবন্ধু প্রাপকদের তালিকা, কিষাণ ক্রেডিট কার্ড, জমির মালিকানার কাগজ পরীক্ষা করে পাঠিয়ে দেবে সংশ্লিষ্ট হিমঘরে। কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, আলু কেনার জন্য হিমঘর মালিকরা সমবায় ও রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক থেকে ঋণ নেবেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর